সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ নকলায় জঙ্গিবাদ ও মাদকাসক্তি প্রতিরোধে সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় শিশু ও নারী নির্যাতন বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় যুবদের হুইসেলব্লোয়ার হিসেবে অন্তর্ভূক্তিকরণ সভা নকলার ইউএনও শুদ্ধাচার পুরস্কার পাওয়ায় যুবফোরাম কর্তৃক সম্মাননা স্মারক প্রদান নকলায় ভাতাভোগীর লাইফ ভেরিফিকেশনে অনুপস্থিত থাকায় একজনের নাম কর্তন করে অন্যকে অন্তর্ভূক্তি নকলায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বেকারীর মালিককে জরিমানা নকলায় দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের মাঝে সমাজসেবার চেক প্রদান শুদ্ধাচার পুরস্কার পেলেন নকলার ইউএনও সাদিয়া উম্মুল বানিন লাশটানা ভ্যানের চাকায় ঘুরে শাহীদের সংসার

নকলায় নতুন শিক্ষাক্রমে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু

নিজস্ব প্রতিবেদক:
  • প্রকাশের সময় | বুধবার, ৩ জুলাই, ২০২৪
  • ২৯ বার পঠিত

সারা দেশের ন্যায় শেরপুরের নকলায় নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু হয়েছে। আমূল পরিবর্তন হয়ে যাওয়া শিক্ষাক্রমে এবারই প্রথম সারাদেশে একই প্রশ্নপত্রে একযোগে মূল্যায়ন করা হয়।

বুধবার (৩ জুলাই) সকাল ১০টা থেকে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হয়। ৩০ মিনিট মধ্য বিরতিসহ পরীক্ষা চলে পাঁচ ঘণ্টা ব্যাপি। বিদ্যালয়ে প্রথম দিনে ষষ্ঠ শ্রেণিতে বাংলা, সপ্তম শ্রেণির ধর্ম, অষ্টমে জীবন ও জীবিকা এবং নবম শ্রেণিতে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের মূল্যায়ন অনুষ্ঠিত হয়।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৩০ টি বিদ্যালয় ও ২০ টি মাদ্রাসার ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমে এই ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নে অংশ নিয়েছে। শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে মূল্যায়নে অংশ নেয়।

জানা যায়, শিক্ষার্থীদের যে নির্দেশিকা/প্রশ্নের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে তা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এর নির্দেশে নৈপুণ্য অ্যাপ থেকে ডাউনলোড করে নেওয়া। শিক্ষকদের করণীয় কী, শিক্ষার্থীরা সঙ্গে কোন কোন উপকরণ নিয়ে আসবে এবং শিক্ষাপ্রতিষ্ঠান কী দেবে এসব নির্দেশনার মধ্যে রয়েছে।

উল্লেখ্য, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রস্তুত করা খসড়া মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে মূলত শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের সুষ্পষ্ট দিকনির্দেশনা দেওয়া হয়েছে। এ নির্দেশনা অনুযায়ী মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন করতে শিক্ষকদের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ও মাদরাস শিক্ষা অধিদপ্তর।

 

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।