শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় বৈষম্যমূলক কোটা সংস্কার দাবিতে ও শিক্ষার্থীর ওপর বর্বর হামলার প্রতিবাদে মানববন্ধন নকলায় উন্নয়ন সহায়তা কর্মসূচির টিউবওয়েল বিতরণ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শ্লোগানের প্রতিবাদে নকলায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন এবার শেরপুরকে ঘিরে তৈরি হচ্ছে ইত্যাদি অনুষ্ঠান : সকল কাজ প্রায় শেষ বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ নকলায় জঙ্গিবাদ ও মাদকাসক্তি প্রতিরোধে সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় শিশু ও নারী নির্যাতন বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় যুবদের হুইসেলব্লোয়ার হিসেবে অন্তর্ভূক্তিকরণ সভা নকলার ইউএনও শুদ্ধাচার পুরস্কার পাওয়ায় যুবফোরাম কর্তৃক সম্মাননা স্মারক প্রদান

নকলায় বাল্যবিয়ে নিরোধ কমিটির সাথে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির সমন্বয় সভা

নকলা (শেরপুর) প্রতিনিধি:
  • প্রকাশের সময় | মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪
  • ২৬ বার পঠিত

শেরপুরের নকলায় উপজেলা বাল্যবিয়ে নিরোধ কমিটির সদস্যদের নিয়ে মাসিক সমন্বয় সভা করেছে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি।

মঙ্গলবার (২৫ জুন) উপজেলার নকলা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুবক্কর ছিদ্দিক ফারুক-এর সভাপতিত্বে ও ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির জেলা ব্যবস্থাপক সেলপ বিদ্যুৎ কুমার নন্দীর সঞ্চালনা এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির জেলা ব্যবস্থাপক বিদ্যুৎ কুমার নন্দী বাল্যবিয়ের সামগ্রিক চিত্র ও সেলপের উদ্যোগ বিষয়ক কার্যক্রমের মূল প্রবন্ধ উপস্থাপন করেন। পরে উন্মুক্ত আলোচনায় আরো বক্তব্য রাখেন, সেলপ’র অফিসার শহিদুল ইসলাম, ধনাকুশা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ সুলতান মাহমুদ, ছত্রকোণা মোফাজ্জলিয়া দাখিল মাদরাসার সুপার মাওলানা মোঃ শহীদুল্লাহ, ইউনিয়ন পরিষদের নির্বাহী কর্মকর্তা (সচিব) মোঃ এমদাদুল হক প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে উন্নত ইউনিয়ন ও অনুন্নত ইউনিয়নের পার্থক্য সমূহ তুলে ধরা হয়। এছাড়া উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাল্যবিয়ে প্রতিরোধে অভিভাবক সমাবেশ ও সচেতনতা মূলক আলোচনা সভা করার পরামর্শ প্রদান করা হয়। এমনকি যাছাই বাছাই করে জন্মনিবন্ধন দিতে ইউনিয়ন পরিষদের নির্বাহী কর্মকর্তা (সচিব) ও উদ্যোক্তাদের পরামর্শ দেওয়া হয়।

বক্তারা জানান, যে বা যারা ভূয়া জন্মসনদ, এফিডেভিট এবং নোটারী পাবলিক ব্যবহার করে বাল্যিবিবাহ সম্পাদনে সহায়তা করে তাদের চিহ্নিত করে জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে বা আইনের আওতায় আনার ব্যবস্থা করতে পারলে বাল্যবিয়ে কমবে। এছাড়া কাজী ও ইমাম-মোয়াজ্জেমদের আরো সচেতন করতে হবে বলে তারা মন্তব্য করেন। এছাড়া বাল্যবিয়ে নিরোধ আইন প্রয়োগের ক্ষেত্রে প্রশাসনকে আরো কঠিন হস্তে মোকাবেলা করার জন্য বক্তারা প্রস্তাব করেন। বাল্যবিয়ে সংগঠিত হলে বর ও বরের বাবাকে আইনের হাতে তুলে দিতেও পরামর্শ প্রদান করা হয়। আলোচনা সভার পরে উপস্থিত সকলের পরামর্শক্রমে বাল্যবিয়ে প্রতিরোধে একটি কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়।

এসময় ইউনিয়ন বাল্যবিয়ে কমিটির সদস্য তথা ইউনিয়ন পরিষদের সকল সদস্যগন, ছত্রকোণা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নজরুল ইসলাম, নিকাহ রেজিষ্টার মোঃ আসাদুজ্জামান, এনজিও প্রতিনিধি সোহাগ ও শহিদুল ইসলামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, বাল্যবিয়ে নিরোধ কমিটির সদস্যবৃন্দ ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ অনেকে উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।