মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন
শিরোনামঃ
নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ নকলায় জঙ্গিবাদ ও মাদকাসক্তি প্রতিরোধে সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় শিশু ও নারী নির্যাতন বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় যুবদের হুইসেলব্লোয়ার হিসেবে অন্তর্ভূক্তিকরণ সভা নকলার ইউএনও শুদ্ধাচার পুরস্কার পাওয়ায় যুবফোরাম কর্তৃক সম্মাননা স্মারক প্রদান নকলায় ভাতাভোগীর লাইফ ভেরিফিকেশনে অনুপস্থিত থাকায় একজনের নাম কর্তন করে অন্যকে অন্তর্ভূক্তি নকলায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বেকারীর মালিককে জরিমানা নকলায় দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের মাঝে সমাজসেবার চেক প্রদান শুদ্ধাচার পুরস্কার পেলেন নকলার ইউএনও সাদিয়া উম্মুল বানিন লাশটানা ভ্যানের চাকায় ঘুরে শাহীদের সংসার

হংকংয়ে বাংলাদেশি নারী কর্মীদের ঈদ পুনর্মিলনীতে বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও প্রবাস পেনশন স্কীম বিষয়ক আলোচনা

সমকালীন ডেস্ক:
  • প্রকাশের সময় | সোমবার, ২৪ জুন, ২০২৪
  • ৪১ বার পঠিত

হংকংয়ে কর্মরত বাংলাদেশি নারী কর্মীদের নিয়ে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও প্রবাস পেনশন স্কীমে অংশগ্রহণে উদ্বুদ্ধ করণ আলোচনা সভা করা হয়েছে।

এ উপলক্ষ্যে রবিবার (২৩ জুন) বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, হংকং কর্তৃক হংকংয়ে কর্মরত বাংলাদেশি নারী কর্মীদের নিয়ে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এক প্রেস বিজ্ঞপ্তি মারফত জানা গেছে, হংকংয়ে কর্মরত বাংলাদেশি নারী কর্মীদের ঈদের ছুটিতে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রায় ১২০ জন নারী কর্মী উপস্থিত ছিলেন। পুনর্মিলনী অনুষ্ঠানের প্রথম ভাগে বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও প্রবাস পেনশন স্কীমে অংশগ্রহণে উদ্বুদ্ধ করণ এবং স্কীমে রেজিস্ট্রেশন সম্পর্কিত বিস্তারিত আলোচনা করা হয়। আর অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে কর্মীদের চিত্ত বিনোদনের জন্য এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রথম সচিব (শ্রম) জাহিদুর রহমান-এঁর সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কনসাল জেনারেল মিজ্ ইসরাত আরা উপস্থিত ছিলেন।

উপস্থিত নারী কর্মীদের সমবেত বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়। অত:পর কনসাল জেনারেল কর্মীদর সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও প্রবাস পেনশন স্কীমে অংশ গ্রহণের জন্য সবাইকে আহ্বান জানান। তিনি নারী কর্মীদের জন্য বিভিন্ন দিকনির্দেশনা প্রদানের পাশাপাশি কনস্যুলেট থেকে তাদের সকল ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে উপস্থিত নারী কর্মীদের মধ্যে বেশ কয়েকজন নারী কর্মী তাদের অনুভূতি ব্যক্ত করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তারা প্রবাস পেনশন স্কীমে রেজিস্ট্রেশনের বিষয়ে অগ্রহ প্রকাশ করার পাশাপাশি সকল প্রবাসীদের সার্বজনীন পেনশন স্কীমের বিশেষ ক্যাটাগরিতে অনস্তর্ভূক্ত করায় সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বৈধপথে রেমিট্যান্স প্রেরণের গুরুত্ব উপলব্ধি করতে পেরে তারা বৈধ পথে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণের বিষয়েও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে নারী কর্মীদের সক্রিয় অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তারা দেশাত্ববোধক গান, কবিতা, নৃত্য ইত্যাদি পরিবেশন করেন।

অনুষ্ঠান শেষে কর্মীদের জন্য র‌্যাফেল ড্র-এর আয়োজন করা হয়। প্রবাস জীবনে ঈদ উদযাপনের সুযোগ করে দেয়া এবং এই ধরনের আন্তরিক ও আনন্দঘণ অনুষ্ঠান আয়োজনের জন্য অংশ গ্রহণকারী নারী কর্মীগণ বাংলাদেশ কনস্যুলেটকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এসময় বাংলাদেশী নারী কর্মীদের সাপ্তাহিক ছুটির দিন (রবিবার) হওয়ায় শতাধিক কর্মী এবং তাদের সাথে বেশ কয়েকজন নিয়োগ কর্তা উপস্থিত ছিলেন।

জানা গেছে, কাজের ক্ষেত্রে একঘেয়েমি দূর করে নতুন উদ্দীপনা নিয়ে কাজ করতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, হংকং কর্তৃক হংকংয়ে কর্মরত নারী কর্মীদের জন্য নিয়মিত বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজন করে থাকে। ভিন্নধর্মী এমন আয়োজন প্রবাস কর্মীদের কাজের প্রতি অনুপ্রেরণা ও আগ্রহ যোগাতে সহায়ক ভুমিকা পালন করে বলে অনেকে মন্তব্য করেন।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।