সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ নকলায় জঙ্গিবাদ ও মাদকাসক্তি প্রতিরোধে সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় শিশু ও নারী নির্যাতন বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় যুবদের হুইসেলব্লোয়ার হিসেবে অন্তর্ভূক্তিকরণ সভা নকলার ইউএনও শুদ্ধাচার পুরস্কার পাওয়ায় যুবফোরাম কর্তৃক সম্মাননা স্মারক প্রদান নকলায় ভাতাভোগীর লাইফ ভেরিফিকেশনে অনুপস্থিত থাকায় একজনের নাম কর্তন করে অন্যকে অন্তর্ভূক্তি নকলায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বেকারীর মালিককে জরিমানা নকলায় দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের মাঝে সমাজসেবার চেক প্রদান শুদ্ধাচার পুরস্কার পেলেন নকলার ইউএনও সাদিয়া উম্মুল বানিন লাশটানা ভ্যানের চাকায় ঘুরে শাহীদের সংসার

নকলায় ২৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে

নকলা (শেরপুর) প্রতিনিধ:
  • প্রকাশের সময় | শনিবার, ১ জুন, ২০২৪
  • ৪২ বার পঠিত

শেরপুরের নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ব্যবস্থাপনায় ২৮ হাজার ৯১৮ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। শনিবার (১ জুন) সকাল ৮ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ভাবে সম্পন্ন করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

মেডিকেল টেকনোলজি ইপিআই (এমটিইপিআই) মো. আব্দুর রহিমের দেয়া তথ্য মতে, উপজেলায় ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল রঙের ক্যাপসুল (১ লাখ আই.ইউ) খায়ানোর জন্য লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ২২৭ জন, কিন্তু খায়ানো হয়েছে ৩ হাজার ২১০ জনকে। ফলে অর্জন হয়েছে ৯৯.৪৭%।

১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ক্যাপসুল (২ লাখ আই.ইউ) খায়ানোর জন্য লক্ষ্যমাত্রা ছিল ২৫ হাজার ৮৪৮ জন, কিন্তু খায়ানো হয়েছে ২৫ হাজার ৫৮৯ জনকে। ফলে অর্জন হয়েছে ৯৯.৪৫%।

ক্যাম্পেইন সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে ২১৬টি অস্থায়ী (ইপিআই কেন্দ্র) ও অতিরিক্ত ১টি কেন্দ্রসহ মোট ২১৭ কেন্দ্রের মাধ্যমে এসব ক্যাপসূল খাওয়ানোর জন্য ৪৩৪ জন স্বেচ্ছাসেবক (কর্মী) কাজ করেছেন। উপজেলার ২৮ হাজার ৯১৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসূল খাওয়ানোর জন্য ২১৭ টি কেন্দ্র তদারকিতে প্রথম সাড়ির ৮১ জন এবং দ্বিতীয় সাড়ির ১০ জন কর্মকর্তা দায়িত্ব পালন করেছেন।

এ উপলক্ষ্যে শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ গোলাম মোস্তফা-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আম্বিয়া খাতুন, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মাহমুদুল হাসান, মেডিকেল অফিসার এন্ড ডিজিস কন্ট্রোল (এমওডিসি) ডা. ওয়ালি উল্লাহ, মেডিকেল টেকনোলজি ইপিআই (এমটিইপিআই) মো. আব্দুর রহিম, মেডিক্যাল টেকনোলজিষ্ট আবু কাউসার বিদ্যুৎসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত মেডিকেল অফিসার, কনসালটেন্ট, চিকিৎসক, মেডিক্যাল এ্যাসিসটেন্ট, স্বাস্থ্য পরিদর্শক, ওয়ার্ড ইনচার্জ, স্বাস্থ্য সহকারীগন, মিডওয়াইফাই, সিএইচসিপি ও নার্সসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, নকলা প্রেস ক্লাবের নেতৃবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও নিজ নিজ সন্তানকে ক্যাপসুল খায়াতে নিয়ে আসা অভিভাবকগন উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।