সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ নকলায় জঙ্গিবাদ ও মাদকাসক্তি প্রতিরোধে সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় শিশু ও নারী নির্যাতন বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় যুবদের হুইসেলব্লোয়ার হিসেবে অন্তর্ভূক্তিকরণ সভা নকলার ইউএনও শুদ্ধাচার পুরস্কার পাওয়ায় যুবফোরাম কর্তৃক সম্মাননা স্মারক প্রদান নকলায় ভাতাভোগীর লাইফ ভেরিফিকেশনে অনুপস্থিত থাকায় একজনের নাম কর্তন করে অন্যকে অন্তর্ভূক্তি নকলায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বেকারীর মালিককে জরিমানা নকলায় দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের মাঝে সমাজসেবার চেক প্রদান শুদ্ধাচার পুরস্কার পেলেন নকলার ইউএনও সাদিয়া উম্মুল বানিন লাশটানা ভ্যানের চাকায় ঘুরে শাহীদের সংসার

নকলায় শিক্ষার্থীদের ক্রিমি নাশক ট্যাবলেট খাওয়ালো ক্ষুদে ডাক্তার দল

নকলা (শেরপুর) প্রতিনিধি:
  • প্রকাশের সময় | মঙ্গলবার, ২৮ মে, ২০২৪
  • ১৩ বার পঠিত

শেরপুরের নকলায় শিক্ষার্থীদের ফাইলেরিয়াসিস নির্মূলে ও ক্রিমি নিয়ন্ত্রণে উপজেলার বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসার শিক্ষার্থীদের ক্রিমি নাশক ট্যাবলেট খাওয়ানো হয়েছে। ২৭ মে সোমবার ও ২৯ মে মঙ্গলবার ক্ষুদে ডাক্তার দল এই ট্যাবলেট খাওয়ায়।

মাদ্রাসার সুপার মাওলানা মো. শহিদুল ইসলাম মাদ্রাসার শিক্ষার্থীদের ক্রিমি নাশক ট্যাবলেট খাওয়ানো কার্যক্রম উদ্বোধন করেন। এসময় সহসুপার মাওলানা মো. ফজলুল করিম, সহকারী শিক্ষক মো. মোশারফ হোসাইন, মোসাম্মৎ রোকেয়া আক্তার, শওকত আলী, নুসরাত জাহান, মাহাদী মাসুদ, সহকারী মৌলভী মাওলানা হযরত আলী ও ফুলেছা খাতুন, সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান খাঁন, তাহেরা সুলতানা, কব্দুল হোসেন, ইয়াছিন আহাম্মেদ, আরিফ হোসেন, লাবনী বেগম ও উজ্জল মিয়াসহ মাদ্রাসার অন্যান্য শিক্ষক-কর্মচারী ও সংশ্লিষ্ট শ্রেণির শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মাদ্রাসাটির সুপার মাওলানা মো. শহিদুল ইসলাম জানান, নির্ধারিত পাঠদান কর্মসূচির বাহিরেও শিক্ষার মানোন্নয়নে ক্ষুদে ডাক্তারদের বিভিন্ন কাজে লাগানো হয়। যেমন- শিক্ষা প্রতিষ্ঠানের সকল ছাত্র-ছাত্রীসহ অনিয়মিত শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করার জন্য শ্রেণীকক্ষে আগাম ঘোষনা দেয়া, ঝরে পড়া ছেলে-মেয়েদের উপস্থিতি নিশ্চিত করে তাদেরকে অন্যান্য ছাত্র-ছাত্রীর সাথে কৃমি নাশক ঔষধ সেবন করানো, বিভিন্ন বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করা, ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা যেমন- ভালোভাবে হাত ধোয়া, নিয়মিত নখ কাটা, হাঁচি-কাশি দেওয়ার নিয়ম কানুন ও দাঁত ব্রাশসহ বিভিন্ন বিষয়ের কৌশলসমূহ ব্যবহারিক প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপন করাও ক্ষুদে ডাক্তারদের কাজ বলেও তিনি জানান।

জানা গেছে, ক্ষুদে ডাক্তারদের মূল দায়িত্ব গুলোর মধ্যে ফ্লীপচার্ট থেকে নির্ধারিত শ্রেণীর ছাত্র-ছাত্রীদেরকে স্বাস্থ্য বার্তা পড়ে শোনানো, কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে কৃমিনাশক ঔষধ সেবনে সক্রিয় অংশ গ্রহণ, স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রমে সক্রিয় অংশগ্রহন (ওজন, উচ্চতা মাপা ও দৃষ্টি শক্তি পরীক্ষা করা )। এছাড়া স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন দিবস উদ্যাপনে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ, বিশ্ব স্বাস্থ্য দিবস, ম্যালেরিয়া দিবস, বিশ্ব জলাতংক দিবস, হাত ধোয়া দিবস ও মীনা দিবস উদ্যাপন উল্লেখ্যযোগ্য।

ক্ষুদে ডাক্তারদের জন্য নির্ধারিত কার্যক্রমের বার্ষিক পঞ্জিকা অনুযায়ী জানা গেছে, তাদের মূল কাজ গুলো হলো- জানুয়ারী মাসে পুষ্টিহীনতা ও জলাতংক বিষয়ে সচেতনতা মূলক আলোচনা সভা; ফেব্রæয়ারীতে ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা ও জলাতংক; মার্চে কৃমি নিয়ন্ত্রণ ও অসংক্রামক রোগ; এপ্রিলে কৃমিনাশক ঔষধ সেবন করানো, স্বাস্থ্য পরীক্ষা, বিশ্ব স্বাস্থ্য দিবস উদ্যাপন, ম্যালেরিয়া দিবস উদ্যাপন (শুধুমাত্র ম্যালেরিয়া অধ্যুষিত জেলাসমূহে); মে মাসে পুষ্টিহীনতা ও জলাতংক, জুনে অসংক্রামক রোগ ও ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা; জুলাই মাসে কৃমি নিয়ন্ত্রণ; আগষ্টে পুষ্টিহীনতা ও জলাতংক, সেপ্টেম্বরে কৃমি নিয়ন্ত্রণ, বিশ্ব জলাতংক দিবস উদ্যাপন ও মিনা দিবস উদ্যাপন; অক্টোবর মাসে কৃমিনাশক ঔষধ সেবন করানো, স্বাস্থ্য পরীক্ষা ও বিশ্ব হাত ধোয়া দিবস উদ্যাপন; নভেম্বরে পুষ্টিহীনতা ও অসংক্রামক রোগ; ডিসেম্বর মাসে ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা করা।

স্বাস্থ্য পরীক্ষায় গঠিত ক্ষুদে ডাক্তারদল তাদের জন্য নির্ধারিত শ্রেণির সব শিক্ষার্থীর ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি পরিমাপসহ আনুষঙ্গিক অন্যান্য তথ্য সংগ্রহ করে তা স্বাস্থ্য পরীক্ষার ফরমে লিপিবদ্ধ করে রাখে।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।