শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১ নকলায় পারিবারিক পুষ্টি বাগানের জন্য বীজ সার ও গাছের চারাসহ কৃষি উপকরণ বিতরণ জামাত বিএনপির সন্ত্রাসী কর্মকান্ডের কারনে সারাদেশে যখন কার্ফিও বিরাজমান, নকলার জনগন তখনো যেন মায়ের কোলে জরুরি ভিত্তিতে নকলা থানায় আবাসিক ভবন দরকার নকলায় বৈষম্যমূলক কোটা সংস্কার দাবিতে ও শিক্ষার্থীর ওপর বর্বর হামলার প্রতিবাদে মানববন্ধন নকলায় উন্নয়ন সহায়তা কর্মসূচির টিউবওয়েল বিতরণ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শ্লোগানের প্রতিবাদে নকলায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন এবার শেরপুরকে ঘিরে তৈরি হচ্ছে ইত্যাদি অনুষ্ঠান : সকল কাজ প্রায় শেষ বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ

নকলায় উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ

নকলা (শেরপুর) প্রতিনিধি:
  • প্রকাশের সময় | বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
  • ১২৬ বার পঠিত

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট অফিস সকল প্রকার কার্যক্রম সম্পন্ন করতে ব্যস্ত সময় পার করছে। এর অংশ হিসেবে শেরপুরের নকলায় ভোটগ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার (১৬ ও ১৭ মে) দুই দিন ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। বৃহস্পতিবার (১৬ মে) সরকারি হাজী জালমামুদ কলেজে প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা জিন্নাত আরা জানান, সুষ্ঠুভাবে নির্বাচন কার্যক্রম সম্পন্ন করতে মোট ৭৯ টি ভোট কেন্দ্রে ও ৪৬৪ টি ভোটকক্ষে (বুথে) ভোট গ্রহন করা হবে। আগামী ২১ মে (মঙ্গলবার) সকাল ৮টা থেকে বিরতিহীন ভাবে বিকেল ৪টা পর্যন্ত গোপন ব্যালট পেপারের মাধ্যমে নকলা উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। প্রতি কেন্দ্রের জন্য একজন করে মোট ৭৯ জন প্রিজাইডিং অফিসার, ৪৬৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৯২৮ জন পোলিং অফিসারকে প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া নির্বাচনের দিন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সমস্যা মোকাবেলায় শতকরা ৫ ভাগ হিসেবে অতিরিক্ত ৪ জন প্রিজাইডিং অফিসার, ২৩ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৪৬ জন পোলিং অফিসারকে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারদের ৮ ঘন্টা ব্যাপী এবং পোলিং অফিসারদেরকে ৪ ঘন্টা ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়।

সহকারী রির্টানিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন জানান, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলার একটি পৌরসভা ও ৯টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৬০৬ জন। এতে পুরুষ ভোটার ৮৮ হাজার ৩৭৬ জন এবং নারী ভোটার ৯১ হাজার ২৩০ জন। এরমধ্যে হিন্দু ভোটার ৩ হাজার ৪৬৪ জন, খ্রিস্টান ভোটার ১৩ জন ও বৌদ্ধ ভোটার রয়েছেন ২ জন। তিনি আরো জানান, নির্বাচনের আচরণ বিধি ও আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সর্বোচ্চ সতর্কতা অবলম্ভন করা হচ্ছে। বিশেষ করে নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। প্রশিক্ষণ কর্মশালায় নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরেপেক্ষ ও অংশগ্রহন মূলক করার লক্ষ্যে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারদের নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালনে গুরুত্বারোপসহ নির্বাচন সংশ্লিষ্ট প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হয় বলেও তিনি জানান।

উল্লেখ্য, নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ শফিকুল ইসলাম জিন্নাহ, প্রতীক আনারস; উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সদস্য শাহ্ মোঃ বোরহান উদ্দিন, প্রতীক মোটর সাইকেল; উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগের সভাপতি এ কে এম মাহবুবুল আলম সোহাগ, প্রতীক দোয়াত-কলম; উপজেলা পরিষদের দুই বারের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, প্রতীক ঘোড়া ও জেলা বিএনপির সদস্য মোঃ মোকশেদুল হক শিবলু, প্রতীক কাপ-পিরিচ।

ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, ৭নং টালকী ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন আকন্দ, প্রতীক তালা; উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও নকলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, প্রতীক টিয়া পাখি; উপজেলা ছাত্র লীগের আহবায়ক আবু হামযা কনক, প্রতীক চশমা; উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক মোঃ রেজাউল করিম, প্রতীক টিউবওয়েল ও উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক মোঃ মামুন হোসেন, প্রতীক উড়োজাহাজ।

মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ ফরিদা ইয়াসমিন, প্রতীক হাঁস; সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ কহিনুর বেগম, প্রতীক কলস; ৪নং গৌড়দ্বার ইউপির চেয়ারম্যানের স্ত্রী আলেয়া পারভিন, প্রতীক ফুটবল ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে গত দুই দুই বারের পরাজিত প্রার্থী লাকী আক্তার, প্রতীক প্রজাপতি।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।