শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:২২ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১ নকলায় পারিবারিক পুষ্টি বাগানের জন্য বীজ সার ও গাছের চারাসহ কৃষি উপকরণ বিতরণ জামাত বিএনপির সন্ত্রাসী কর্মকান্ডের কারনে সারাদেশে যখন কার্ফিও বিরাজমান, নকলার জনগন তখনো যেন মায়ের কোলে জরুরি ভিত্তিতে নকলা থানায় আবাসিক ভবন দরকার নকলায় বৈষম্যমূলক কোটা সংস্কার দাবিতে ও শিক্ষার্থীর ওপর বর্বর হামলার প্রতিবাদে মানববন্ধন নকলায় উন্নয়ন সহায়তা কর্মসূচির টিউবওয়েল বিতরণ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শ্লোগানের প্রতিবাদে নকলায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন এবার শেরপুরকে ঘিরে তৈরি হচ্ছে ইত্যাদি অনুষ্ঠান : সকল কাজ প্রায় শেষ বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ

শেরপুরে জনউদ্যোগ কমিটির ষান্মাসিক সভা

শেরপুর প্রতিনিধি:
  • প্রকাশের সময় | মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩
  • ১১১ বার পঠিত

নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর কমিটির ষান্মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাতে জেলা শহরের নিউমার্কেটস্থ সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

জনউদ্যোগ আহ্বায়ক মো. আবুল কালাম আজাদ-এর সভাপতিত্বে এবং সদস্যসচিব হাকিম বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তারা জুলাই-২০২৩ থেকে নভেম্বর-২০২৩ খ্রি. পর্যন্ত ৫ মাসের বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়।

এতে বক্তব্য রাখেন- নারী উদ্যোক্তা আইরীন পারভীন, সিপিবি নেতা সোলায়মান আহমেদ, শিক্ষক এসএম আবু হান্নান, জেলা মহিলা পরিষদ নেত্রী আঞ্জুমান আরা যুথী, সাংস্কৃতিক সংগঠক কমল চক্রবর্তী, সহযোগী অধ্যাপক শওকত হোসেন, হরেন্দ্রনাথ সিং, রিয়াদ আদনান, সুমন্ত বর্মন, মুক্তা হরিজন, হিজড়া নিশি সরকার প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যের মাধ্যমে জানান যে, গত ৫ মাসে ঝিনাইগাতীর বেদেপল্লীর রাস্তা নির্মাণ ও স্বাস্থ্য সেবা ইস্যুতে এডভোকেসি কার্যক্রম, সদরের কামারেরচর ইউনিয়নে সর্বজনীন পেনশন স্কিম সক্রান্ত অবহিতকরণ সভা, ইন্টারন্যাশনাল ইনডিজিনাস ডে উপলক্ষে ঝিনাইগাতীর রাংটিয়া এলাকায় কোচ নারীদের পিঠে গামছা দিয়ে শিশুকে বেঁধে নিয়ে দৌড় খেলা, কোচ শিক্ষার্থী ও আদিবাসী মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, পরিবেশ ইস্যুতে আন্ত:কলেজ বিতর্ক উৎসব স্থানীয়ভাবে ব্যাপকভাবে সাড়া ফেলেছে বলে বলে উল্লেখ করা হয়। ইতোমধ্যে ঝিনাইগাতীর বেদেপল্লীর সমস্যা নিরসনে জেলা প্রশাসনের বরাবরে কমিউনিটির পক্ষ থেকে আবেদনপত্র প্রদান করা হয়েছে। কয়েকটি কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে অভ্যন্তরীন বিতর্ক ক্লাব প্রতিষ্ঠা করা হয়েছে।

তাছাড়া যুবগ্রুপের ২০ জন তরুন-তরুনীকে আইসিটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণটিও কুতথ্য ও গুজব প্রতিরোধে ভুমিকা রাখছে বলে সভায় জানানো হয়। পরে সভায় উপস্থিত সদস্যরা বিভিন্ন নাগরিক ইস্যু নিয়ে কর্মসূচি গ্রহণে নিজেদের মতামত ব্যক্ত করেন। এসময় জেলা সদর হাসপাতালের অব্যবস্থাপনা, চিকিৎসাসেবার নিন্মমান ও দরিদ্র রোগীদের যথাযথ চিকিৎসা না পাওয়ার বিষয়টি ওঠে আসে।

জনউদ্যোগের এসব কর্মকান্ড নিয়ে মানুষের মাঝে সাড়া পড়েছে। যেকোন নাগরিক ইস্যু ও জাতিগত সংখ্যালঘু ইস্যুতে স্থানীয় মিডিয়াকর্মীরা জনউদ্যোগ কমিটির সদস্যদের বিশেষজ্ঞ কমেন্টসহ বক্তব্য প্রচার করছেন।

নাগরিক সুবিধার তুলনায় ক্রমাগত হারে বিভিন্ন পৌরসভার উচ্চহারে অতিরিক্ত হোল্ডিং ট্যাক্স, ফি নির্ধারণ, শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন দপ্তরে পরিচ্ছন্নতা কর্মী নিয়োগের ক্ষেত্রে হরিজনদের বঞ্চিত করা, ঋষি সম্প্রদায়ের পেশাগত ঐতিহ্য রক্ষায় সমস্যাবলি নিরসন, খাল-বিল, নদী-নালা সহ প্রাকৃতিক জলাশয় সংরক্ষণ সহ বিভিন্ন বিষয় সদস্যরা আলোচনা করেন এবং জনগুরুত্বপূর্ণ এসব বিষয়ে কর্মসূচি গ্রহণের প্রস্তাব করেন। এসময় আলাপ-আলোচনা ও মতামতের ভিত্তিতে আগামী সাত মাসের জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে-আগামী ডিসেম্বর-২০২৩ মাসে বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে নারী সমাবেশ ও জেলার ৭ জন বিশিষ্ট নারীকে সম্মাণনা প্রদান এবং এপ্রিল-২০২৩ মাসে যুবদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করার সিদ্ধান্ত হয়।

তাছাড়া জনগুরুত্বপূর্ণ নাগরিক সমস্যা সমাধানকল্পে পৌরপরিষদের সাথে মতবিনিময় সভা এবং জেলা হাসপাতালের সেবার মান বৃদ্ধি ও সাধারণ নাগরিকদের চিকিৎসা সুবিধা নিশ্চিত করনে জেলা স্বাস্থ্য বিভাগের সাথে আরেকটি মতবিনিময় সভা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত বিষয়ে অবহিতকরণ সভা, আদিবাসী ভাষা দশক উদযাপন করার বিষয়ে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়া তরুনীদের আত্মরক্ষামুলক দক্ষতা উন্নয়নে কারাতে প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ডিসেম্বর-২০২৩ থেকে জুন-২০২৪ সময়ের মধ্যে এসব কর্মসূচি বাস্তবায়ন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। গত ৫ মাসের বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম পর্যালোচনা করে সন্তোষ প্রকাশ করেন উপস্থিত সদস্যরা।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।