বুধবার, ১৯ জুন ২০২৪, ০২:৩১ অপরাহ্ন

নকলার ৮০৭৫ কৃষক বিনামূল্যে পেলেন কৃষি প্রণোদনার বীজ ও সার বিতরণ

মো. মোশারফ হোসাইন:
  • প্রকাশের সময় | মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩
  • ১৭৮ বার পঠিত

শেরপুরের নকলায় ২০২৩-২৪ অর্থ বছরের রবি মৌসুমে কৃষকের জন্য প্রণোদনা হিসেবে ৮ হাজার ৭৫ জন কৃষকের মাঝে মোট ৩৩ হাজার ২০ কেজি সরিষা, ভূট্টা, গম, পেঁয়াজ, মসুর ডাল, মুগ ডাল ও চিনা বাদামের বীজ বিতরণ করা হয়েছে। আর এসব ফসল আবাদের জন্য ৯০ হাজার ২৫০ কেজি ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ৭৯ হাজার ৭২৫ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সারসহ মোট ১ লাখ ৬৯ হাজার ৯৭৫ কেজি রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসের দেয়া তথ্য মতে, চলতি রবি মৌসুমে উপজেলার ৫ হাজার ৬০০ জন কৃষকের মাঝে প্রতিজনে ১ কেজি করে মোট ৫,৬০০ কেজি সরিষা বীজ, ১ হাজার ২০০ জনের মাঝে প্রতিজনে ২০ কেজি করে মোট ২৪ হাজার কেজি গম বীজ ও ১২০ জনের মাঝে প্রতিজনে ১ কেজি করে মোট ১২০ কেজি পেঁয়াজ বীজ বিতরণ করা হয়। এসব বীজের সাথে প্রতি কৃষককে ১০ কেজি করে ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হয়। এ হিসেব মতে সরিষা, গম ও পেঁয়াজ এ তিনটি প্রণোদনার ফসল আবাদের জন্য ১৮ হাজার ৮০০ কেজি ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১৮ হাজার ৮০০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার বিতরণ করা হয়।

এছাড়া, ৬০ জন কৃষকের মাঝে প্রতিজনে ৫ কেজি করে মোট ৩০০ কেজি মসুরডাল বীজ, ৭০ জনের মাঝে প্রতিজনে ৫ কেজি করে মোট ৩৫০ কেজি মুগডাল বীজ ও ৭৫ জন কৃষকের মাঝে প্রতিজনে ১০ কেজি করে মোট ৭৫০ কেজি চিনাবাদামের বীজ বিতরণ করা হয়। এসব বীজের সাথে প্রতি কৃষককে ১০ কেজি করে ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ৫ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হয়েছে। এ হিসেব মতে প্রণোদনার মসুরডাল, মুগডাল ও চিনাবাদাম এ তিনটি ফসল আবাদের জন্য ২ হাজার ৫০ কেজি ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১ হাজার ২৫ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার কৃষি অফিস থেকে বিনামূল্যে বিতরণ করা হয়।

তাছাড়া, উপজেলার ৯৫০ জন কৃষকের মাঝে প্রতিজনে ২ কেজি করে মোট ১ হাজার ৯০০ কেজি ভূট্টা বীজ এবং প্রতি ভূট্টা চাষীর মাঝে ২০ কেজি করে মোট ১৯ হাজার কেজি ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মোট ৯ হাজার ৫০০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরাধীন নকলা উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় মুজিব শতবর্ষ মঞ্চ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন-এঁর সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহরিয়ার মোরসালিন মেহেদী’র সার্বিক ব্যবস্থাপনায় সার ও বীজ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মহান জাতীয় সংসদের উপনেতা, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক কৃষি মন্ত্রী শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসনের এমপি বেগম মতিয়া চৌধুরী শিক্ষার্থীদের মাঝে উদ্দীপনা পুরষ্কার বিতরণের উদ্দেশ্যে নকলায় অবস্থান করায় তাকে বিনামূল্যে সার ও বীজ বিতরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি করা হয়। পরে বিতরণ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষি প্রণোদনার আওতায় সার ও বীজ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।

এসময় উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছামিউল হক মুক্তার সঞ্চালনায় এ বিতরণ অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মোহাম্মদ বোরহান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আম্বিয়া খাতুন, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, সহ-সভাপতি বাবু ইন্দ্রজিৎ ধর সুভাষ, যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন, খলিলুর রহমান, আনিসুর রহমান সুজা, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুল আলম আজাদ আলমগীর, দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম সুহেল, ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা মো. শাহিদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক গোলাম হাফিজ সোহেল, সাংগঠনিক সম্পাদক রেজাউল হক হীরা, আব্দুর রশিদ সরকারসহ অন্যান্য নেতৃবৃন্দ, পৌর আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান একেএম মাহবুবুল আলম সোহাগ, নকলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াদ মামুদসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সদস্যবৃন্দ, নকলা প্রেস ক্লাবের সভাপতি ও বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাাখার সাংগঠনিক সম্পাদক মো. মোশারফ হোসাইন, সহ-সভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী রাজন ও মো. নুর হোসেন, দপ্তর সম্পাদক সেলিম রেজা, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল-আমিন, তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ ও সদস্য রেজাউল হাসান সাফিতসহ অন্যান্য নেতৃবৃন্দ, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, উপজেলা ছাত্রলীগের আহবায়ক আবু হামযা কনকসহ উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগ, যুব লীগ, ছাত্র লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতা-কর্মী, বিভিন্ন ইউপির চেয়ারম্যানসহ বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিগন, উপজেলার বিভিন্ন দপ্তরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীসহ, বিভিন্ন এলাকার কৃষক-কৃষাণী ও সাধারণ জনগন উপস্থিত ছিলেন।

 

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।