বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:৫১ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১ নকলা প্রেসক্লাবের সভাপতির সাথে সাংবাদিকদের ঈদ শুভেচ্ছা বিনিময় নকলায় কৃষকের মৃত্যু নিয়ে ধ্রুমজাল ! নকলায় ময়মনসিংহ যুবসমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ঈদ উপহার বিতরণ কবিতা :: ‘কোরবানির গরুর হাট’ নকলা প্রেসক্লাব’র উদ্যোগে সাংবাদিকদের ঈদ উপহার প্রদান নকলায় ১টি আগাম জামাতসহ ১০২ ময়দানে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে নকলায় কৃষকের মাঝে সার বীজ বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী নকলার ১৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পেলো সংসদ উপনেতা মতিয়া চৌধুরী’র ঈদ উপহার নকলায় গাছের সাথে শত্রুতা! সুষ্ঠু বিচার পাওয়া নিয়ে সংশয়ে ক্ষতিগ্রস্ত পরিবার

নকলায় জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত জরুরি সভা

নকলা (শেরপুর) প্রতিনিধি:
  • প্রকাশের সময় | সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩
  • ১৩৮ বার পঠিত

শেরপুরের নকলায় জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ অক্টোবর) দুপুরের দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন-এঁর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

ইউএনও সাদিয়া উম্মুল বানিন-এঁর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, জেলা পরিষদ সদস্য সানোয়ার হোসেন, নকলা ইউপির চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক (ফারুক), উরফা ইউপির চেয়ারম্যান নুরে আলম তালুকদার ভুট্টো, টালকী ইউপির চেয়ারম্যান মোজাফফর মহিউদ্দিন বুলবুল, চন্দ্রকোনা ইউপির চেয়ারম্যান কামরুজ্জামান গেন্দু ও নকলা প্রেস ক্লাবের সহ-সভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টু।

সভায় প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর ও এর গুরুত্ব ব্যাখ্যা প্রদান করা হয়। এই প্রশ্নোত্তর পর্বে বক্তব্য রাখেন- নকলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. নুর হোসেন, নকলা ইউপির সচিব এমদাদুল, উরফা ইউপির জসিম উদ্দিন ও গৌড়দ্বার ইউপির সচিব সেকান্দর আলী, সাংবাদিক শাহজাদা স্বপন, শফিউজ্জামান রানা ও শফিউল আলম লাভলু প্রমুখ।

এছাড়া সভায় উরফা ইউপির উদ্যোক্তা রমজান আলী, গৌড়দ্বার ইউপির উদ্যোক্তা আব্দুল মোতালেব, পাঠাকাটা ইউপির উদ্যোক্তা ও নকলা প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক সেলিম রেজাসহ বিভিন্ন ইউপির আওতায় কর্মরত উদ্যোক্তাগন বক্তব্য রাখেন। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪-এর ৮ ধারা অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন ও কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে হবে। সরকারের সিদ্ধান্ত মোতাবেক ২০৩০ সালের মধ্যে দেশের ৮০ শতাংশ জন্ম এবং মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে হবে, যা আমাদের এসডিজির একটা লক্ষ্যমাত্রা বলে জানান ইউএনও সাদিয়া উম্মুল বানিন।

তবে প্রায় সময় জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সার্ভারে সমস্যা থাকার কারনে সঠিক সময়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পন্ন করা সম্ভব হয়না। সার্ভার সমস্যার বিষয়টি গ্রামের সাধারণ জনগন না বুঝে অনেক সময় সংশ্লিষ্ট ইউপির চেয়ারম্যান, সচিব ও উদ্যোক্তাগনের উপর তারা রেগে থাকেন বা মন খারাপ করেন বলে বক্তব্যের মাধ্যমে উপস্থাপন করেন ইউপি উদ্যোক্তাগন।

এসময় উপজেলা প্রোগ্রামার সাইমুন শাহানাজ, উপজেলার চরঅষ্টধর ইউপির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানীসহ গনপদ্দী ইউপির উদ্যোক্তা রহুল আমিন ও সুমা আক্তার, বানেশ্বরদী ইউপির উদ্যোক্তা খন্দকার জসিম উদ্দিন ও সাইফুন নাহার চৈতী, টালকী ইউপির উদ্যোক্তা আসাদুজ্জামান টুটন, চরঅষ্টধর ইউপির উদ্যোক্তা নয়ন মিয়াসহ অনেকে উপস্থিত ছিলেন।

জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪-এর ৮ ধারা অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন ও কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন সংক্রান্ত আইন শতভাগ বাস্তবায়নের ক্ষেত্রে সবপেশাশ্রেণী জনগনের মাঝে সচেতনতা বৃদ্ধি করা জরুরি বলে অভিমত ব্যক্ত করা হয়। এক্ষত্রে নিজ নিজ অবস্থান থেকে সকলকে বিভিন্ন মাধ্যমে প্রচার প্রচারনা বাড়ানোর পরামর্শ প্রদান করা হয়।

মাসে অর্ধশতাধিক জন্ম-মৃত্যু নিবন্ধন সম্পন্ন করলে তথ্য ফরম ফিলাপকারীকে উদ্দীপণা পুরুষ্কার হিসেবে নগদ ১০ হাজার টাকা ও একটি এনড্রয়েড নতুন মোবাইল ফোন প্রদানের ঘোষণাদেন ইউএনও সাদিয়া উম্মুল বানিন।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।