বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন
শিরোনামঃ
শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতা উদ্বোধন ছাত্রলীগ থেকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হলেন তরুণ সমাজসেবক কনক ঐতিহাসিক ভোট পেয়ে নকলা উপজেলা পরিষদের নতুন মহিলা ভাইস চেয়ারম্যান হলেন লাকী নকলা উপজেলা পরিষদের নতুন চেয়ারম্যান মাহবুবুল আলম সোহাগ নালিতাবাড়ী উপজেলা পরিষদে নির্বাচিত হলেন যাঁরা মেঘলা দিনে নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সোহাগ, ভাইস চেয়ারম্যান পদে কনক ও লাকী নির্বাচিত নকলার ৭৯ কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পৌঁছেছে ব্যালট পেপার যাবে সকালে নকলায় নির্বাচনি প্রচারনা বন্ধ, নিয়ন্ত্রিত যানবাহন ২১ মে সাধারণ ছুটি ঘোষণা নকলাকে স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তুলতে একগুচ্ছ পরিকল্পনা ঘোষণা দিলেন চেয়ারম্যান প্রার্থী সোহাগ

নকলা পৌরসভায় নতুন সিটিজেন চার্টার স্থাপন: বেড়েছে গ্রাহক সেবার মান, খুশি পৌরবাসী

নকলা (শেরপুর) প্রতিনিধি:
  • প্রকাশের সময় | বুধবার, ১১ অক্টোবর, ২০২৩
  • ৬৬৮ বার পঠিত

শেরপুরের নকলা পৌরসভায় নতুন সিটিজেন চার্টার স্থাপনের ফলে গ্রাহকরা খুব সহজেই নিজের চাহিদা মোতাবেক সেবা নিতে পারছেন। এতেকরে বেড়েছে গ্রাহক সেবার মান, বাঁচতেছে গ্রাহকদের অর্থ ও সময়। সেবা নিতে আসা গ্রাহকগন সিটিজেন চার্টার দেখে কোন কোন কক্ষে তার কাঙ্খিত সেবা দেওয়া হয় তা সহজেই জানতে পারছেন। ফলে কোন প্রকার বাড়তি অর্থ ব্যয় ও সময় নষ্ট করা ছাড়াই অতি সহজে তাদের কাঙ্খিত সেবা নিতে পারছেন।

বুধবার  নকলা পৌরসভা কার্যালয়ে গিয়ে দেখা যায়, পৌর চত্বরে প্রবেশের পরেই নজরে পড়ে পৌর ভবনের দেওয়ালে লাগানো নতুন সিটিজেন চার্টার। সিটিজেন চার্টারের তথ্যমতে, পৌরসভার এই সিটিজেন চার্টারটিকে প্রশাসন বিভাগ, প্রকৌশল বিভাগ ও স্বাস্থ্য এই তিনটি বিভাগে বিভক্ত করা হয়েছে।

প্রথমত প্রশাসন বিভাগটিকে সেবা প্রাপ্তির স্থান ও কক্ষ ভিত্তিক ৪টি শাখায় ভাগ করা হয়েছে। এসব শাখায় গ্রাহকের চাহিদা ভিত্তিক সেবা দেওয়া হয়। শাখা সমূহ হলো- সাধারণ শাখা (২য় তলার ৭নং কক্ষ), এসেসমেন্ট শাখা ও বাজার শাখা (নীচ তলার ১৬নং কক্ষ), লাইসেন্স শাখা (২য় তলার ৮নং কক্ষ)। এই বিভাগের আওতায় দ্বিতীয় তলার ৭নং কক্ষে নাগরিকত্ব সনদ, বৈবাহিক সনদ, মাসিক বা বাৎসরিক আয়ের সনদপত্র ও সালিশী কার্যক্রমের সেবা প্রদান করা হয়, নীচ তলার ১৬নং কক্ষে হোল্ডিং নম্বর, নাম জারি, নাম্বার পৃথকীকরণ, পৌরসভা মালিকানাধীন দোকানের পজিশন হস্তান্তর কার্যক্রম করা হয় এবং দ্বিতীয় তলার ৮নং কক্ষেট্রেড লাইসেন্স, অযান্ত্রিক যানবাহনের লাইসেন্স ও চালকের লাইসেন্স প্রদান কার্যক্রম চালানো হয়।

দ্বিতীয়ত প্রকৌশল বিভাগ। এই বিভাগটির জন্য সেবার নাম ও ধরণের ভিত্তিতে ভবনের নীচ তলার ১৭নং ও ১৯নং কক্ষ এবং দ্বিতীয় তলার ৮নং কক্ষ বরাদ্দ রয়েছে। এসব কক্ষে প্রকৌশল সংশ্লিষ্ট সকল সেবা প্রদান করা হয়। সেবা সমূহের মধ্যে- গৃহ নির্মাণের নকশা অনুমোদন, জমির পরিমাপ, রোড কাটিং সংশ্লিষ্ট সেবা প্রদান করা হয় ভবনের নীচ তলার ১৯ নং কক্ষে। ঠিকাদারী লাইসেন্স তালিকাভুক্তি করণের কাজ করা হয় দ্বিতীয় তলার ৮নং ও নীচ তলার ১৯ নং কক্ষে। এছাড়া পানি সরবরহের গৃহ সংযোগ সংশ্লিষ্ট সেবা দেওয়া হয় ভবনের নীচ তলার ১৭নং কক্ষে।

আর তৃতীয়ত স্বাস্থ্য সংশ্লিষ্ট সকল সেবা দেওয়া হয় দ্বিতীয় তলার ৯নং কক্ষে। এতে নতুন জন্ম সনদ, জন্ম সনদ সংশোধন, দ্বি-নকল জন্ম সনদ, মৃত্যু সনদ, দ্বি-নকল মৃত্যু সনদ ও জলাতংক রোগের ভ্যাকসিনেশন সেবা প্রদান হয়। এছাড়া নিচ তলার সর্বদক্ষিনে রয়েছে কর আদায়ের নির্ধারিত কক্ষ। এই কক্ষে পৌরসভার বিভিন্ন কর আদায় করা হয় এবং কর সংশ্লিষ্ট যেকোন সেবা এই কক্ষ থেকেই প্রদান করা হয়।

সিটিজেন চার্টারে গ্রাহক সেবার নাম ও ধরণ, সেবা প্রাপ্তির স্থান, সেবা প্রাপ্তির কক্ষ নম্বর, সেবাটি পেতে যার বরাবরে আবেদন করতে হবে তার নাম ও পদবী, কাঙ্খিত সেবার জন্য নির্ধারিত আবেদন ফরমের মূল্য, ধার্যকৃত ফি, নিষ্পত্তির সময় বা কর্যকাল, আবেদনপত্রের সাথে সংযুক্তি কাগজপত্রাদির নাম, বাস্তবায়নকারী বিভাগ বা শাখাসহ প্রয়োজনীয় তথ্যাবলী উল্লেখ্য করা আছে। ফলে পৌরসভা থেকে সেবা নিতে আসা কোন গ্রাহককে বাড়তি সময় ও অর্থ অপচয় করতে হচ্ছেনা বলে জানান সেবা নিতে আসা নারী-পুরুষ বেশ কয়েকজন গ্রাহক। তারা জানান, আগে সেবার মান ভালো থাকলেও সেবা প্রাপ্তির জন্য কক্ষ খোঁজাখুজি করতে ও অন্যকে জিজ্ঞাসা করতে গিয়ে অনেক সময় বিড়ম্বনার স্বীকার হতে হতো। এমনকি সেবা প্রাপ্তির কক্ষ খোঁজাখুজি করেতে গিয়ে সময় নষ্ট হওয়ায় অনেক সময় গ্রাহকদের বাসায় ফিরে যেতে হতো এবং অন্যদিন আসতে হতো। এতে করে গ্রাহকদের মূল্যবান সময় ও অর্থ উভয়ই বাড়তি খরচ হতো। কিন্তু এখন জনসম্মূখে নতুন সিটিজেন চার্টার লাগানোর ফলে সেবা নিতে আসা গ্রাহকদের সময় ও অর্থ উভয়ই বেঁচে যাচ্ছে বলে সর্বসাধারণ মনে করছেন তারা।

সহকারী কর আদায়কারী মো. মোশাররফ হোসেন ও গৌর দেবনাথ বলেন, নকলা পৌরসভার জনগন পৌরসভার বিভিন্ন কর প্রদানে খুবই আন্তরিক। আমরাও পৌরবাসীকে সর্বোচ্চটা দিয়েই সেবা প্রদান করি আসছি। ফলে পৌরবাসীর আন্তরিকতায় ও একান্ত সহযোগিতার কারনেই আমরা পৌরসভাধীন বিভিন্ন কর আদায়ে কয়েক বছর ধরে রেকর্ড গড়ে আসছি। ভবিষ্যতেও এই রেকর্ড গড়ার ধারা অব্যাহত থাকবে বলে তারা আশাব্যক্ত করেন।

তাছাড়া এই সিটিজেন চার্টার লাগানোর ফলে তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ সেক্টর-৩ প্রকল্পের আওতায় দ্বিতীয় শ্রেণির নকলা পৌরসভায় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ কর্মসূচি সমূহ বাস্তবায়নে খুব সহজ হয়েছে বলে জানান পৌর নির্বাহী কর্মকর্তা মো. মনিরুল হাসান আজাদ।

পৌরসভার মেয়র মো. হাফিজুর রহমান লিটন বলেন, পৌরভবনের পুরাতন সিটিজেন চার্টারে অনেক সেবার নাম ও পদবী, কাঙ্খিত সেবার জন্য নির্ধারিত আবেদন ফরমের মূল্য, ধার্যকৃত ফি, নিষ্পত্তির সময় বা কার্যকাল, আবেদনপত্রের সাথে সংযুক্তি কাগজপত্রাদির নাম, বাস্তবায়নকারী বিভাগ বা শাখাসহ প্রয়োজনীয় তথ্যাবলী উল্লেখ্য না থাকায় অনেক সময় গ্রাহকরা বেশ বিড়ম্বনায় পড়তেন। তাছাড়া সেবাগ্রহীতাদের অজ্ঞতার কারনে অনেক সময় ও অর্থ বেশি খরচ করতে হতো। কিন্তু নতুন সিটিজেন চার্টার লাগানোতে গ্রাহকগন বেশ খুশি ও নির্বিঘ্নে তাদের কাঙ্খিত সেবা নিতে পারছেন। তাছাড়া নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ কর্মসূচি সমূহ সহজে বাস্তবায়ন করা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকি, পরিদর্শন-পর্যবেক্ষণ করাও অধিক সহজ হয়েছে বলে জানান মেয়র হাফিজুর রহমান লিটন।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।