সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:৫৪ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় বৈষম্যমূলক কোটা সংস্কার দাবিতে ও শিক্ষার্থীর ওপর বর্বর হামলার প্রতিবাদে মানববন্ধন নকলায় উন্নয়ন সহায়তা কর্মসূচির টিউবওয়েল বিতরণ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শ্লোগানের প্রতিবাদে নকলায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন এবার শেরপুরকে ঘিরে তৈরি হচ্ছে ইত্যাদি অনুষ্ঠান : সকল কাজ প্রায় শেষ বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ নকলায় জঙ্গিবাদ ও মাদকাসক্তি প্রতিরোধে সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় শিশু ও নারী নির্যাতন বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় যুবদের হুইসেলব্লোয়ার হিসেবে অন্তর্ভূক্তিকরণ সভা নকলার ইউএনও শুদ্ধাচার পুরস্কার পাওয়ায় যুবফোরাম কর্তৃক সম্মাননা স্মারক প্রদান

কৃষিবিদ আব্দুল ওয়াদুদ ময়মনসিংহ অঞ্চলের শ্রেষ্ঠ উপজেলা কৃষি অফিসার নির্বাচিত

রিপোর্টারঃ
  • প্রকাশের সময় | মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ১৬৫৬ বার পঠিত

শেরপুরের নকলা উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ আব্দুল ওয়াদুদ ময়মনসিংহ অঞ্চলের শ্রেষ্ঠ উপজেলা কৃষি অফিসার হিসেবে নির্বাচিত হয়েছেন। তেল জাতীয় ফসলের আবাদ সম্প্রসারণে অবদান রাখাসহ বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার বিবেচনায় তাকে প্রথমে জেলা পর্যায়ে এবং পরে অঞ্চল পর্যায়ে শ্রেষ্ঠ কৃষি অফিসার হিসেবে মনোনিত করেন নির্বাচন মনোনয়ন বোর্ডের কর্তৃপক্ষ।

তথ্য মতে, ময়মনসিংহ অঞ্চলের ৪টি জেলার ৪ উপজেলা থেকে ৪জন উপজেলা কৃষি অফিসারকে জেলার শ্রেষ্ঠ উপজেলা কৃষি অফিসার হিসেবে নির্বাচিত করে বিভাগীয় (অঞ্চল) পর্যায়ে শ্রেষ্ঠ হিসেবে নির্বাচনের (সম্মাননা প্রাপ্তির) জন্য প্রেরণ করা হয়। এদের মধ্যে, ময়মনসিংহ সদর জেলার মুক্তাগাছা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেলেনা পারভীন, জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. শাহাদুল ইসলাম, শেরপুর জেলার নকলা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল ওয়াদুদ ও নেত্রকোণা জেলার মদন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. হাবিবুর রহমান জেলার শ্রেষ্ঠ উপজেলা কৃষি অফিসার হিসেবে নির্বাচিত হয়।

পরে ময়মনসিংহ আঞ্চলিক অফিসে প্রেরিত চার জেলার চার জন উপজেলা কৃষি অফিসারের মধ্যে বিভাগীয় (অঞ্চল) পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা কৃষি অফিসার হিসেবে নির্বাচনের জন্য যাচাই বাছাই করা হয়। যাচাই বাছাই শেষে তেল ফসলের আবাদ সম্প্রসারণে অবদান রাখাসহ কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার বিবেচনায় শেরপুরের নকলা উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ আব্দুল ওয়াদুদ-কে ময়মনসিংহ অঞ্চলের শ্রেষ্ঠ উপজেলা কৃষি অফিসার হিসেবে নির্বাচিত করেন শ্রেষ্ঠ নির্বাচন মনোনয়ন বোর্ডের কর্তৃপক্ষ।

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা কৃষি অফিসার হিসেবে সম্মাননা প্রাপ্তির জন্য উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ আব্দুল ওয়াদুদ-এঁর নাম সুপারিশ করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে ফাইল প্রেরণ করা হয়েছে। তেল জাতীয় ফসল বিশেষ করে সূর্য্যমূখী, সরিষা, তিল ও বাদামের আবাদ সম্প্রসারণে নকলা উপজেলা কৃষি অফিসার যে অবদান রেখেছেন তা দেশের কোন এলাকাতেই সম্ভব হয়নি বলে জানান অনেক কৃষক ও গণমাধ্যম কর্মী। যা বাংলা ভাষায় ছাপা দৈনিক আলোকিত বাংলাদেশ, দৈনিক নয়াশতাব্দী, দৈনিক আজকের খবর, দৈনিক কালবেলা, দৈনিক আলোকিত প্রতিদিন, দৈনিক আমার সংবাদ, দৈনিক গণকণ্ঠ, দৈনিক মানব কণ্ঠ, দৈনিক অধিকরণ, দৈনিক ময়মনসিংহ প্রতিদিন, দৈনিক গণকণ্ঠ, সাপ্তাহিক কালের ডাক, সাপ্তাহিক দৃশ্যপট ও সাপ্তাহিক নতুন যুগসহ সমকালীন বাংলার মতো বহুল পঠিত অগণিত অনলাইন পেপারে (পোর্টাল) এবং ইংরেজী ভাষায় ছাপা দ্যা ডেইলী এশিয়ান এজ, দ্যা ডেইলী ট্রাইব্যুনাল, দ্যা ডেইলী মর্নিং গ্লোরী, দ্যা ডেইলী স্ট্যাট, দ্যা ডেইলী মুসলিম টাইমস, দ্যা ডেইলী কান্ট্রি টু ডে, দ্যা ডেইলী পোস্ট ও বেশ কিছু ইংরেজী অনলাইন পত্রিকাসহ দেশের বিভিন্ন টিভিতে প্রকাশিত নকলার সূর্য্যমূখী, সরিষা, তিল ও বাদামের খবর এর সুস্পষ্ট প্রমাণ বহন করে বলে তারা মনে করেন।

কৃষিবিদ আব্দুল ওয়াদুদ ৩২তম বিসিএসের মাধ্যমে ২০১৩ সালে চাকুরীতে প্রবেশ করে নোয়াখালীর চাটখিল উপজেলায় তার কর্মজীবন শুরু করেন। পরে শেরপুর জেলার নকলা উপজেলায় কৃষি সম্প্রসারণ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। এরপরে পদোন্নতি পেয়ে কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা হিসেবে যোগদান করেন। করিমগঞ্জে ২০২১ সালের ৮ জুন পর্যন্ত কর্মরত ছিলেন। পরে তিনি ৯ জুন শেরপুর জেলার নকলা উপজেলায় উপজেলা কৃষি অফিসার হিসাবে যোগদান করেন। তিনি নকলা উপজেলা কৃষি অফিসার হিসেবে যোগদানের পরে তেল জাতীয় ফসলের আবাদ সম্প্রসারণে রেকর্ড গড়তে সক্ষম হন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ। তেল ফসল সম্প্রসারণের ক্ষেত্রে তাঁর অবদান ‘ভূরদী খন্দকারপাড়া কৃষিপণ্য উৎপাদক কল্যাণ সংস্থা’র কৃষকসহ নকলার ছোট-বড় সব শ্রেণীর কৃষক শ্রদ্ধা ভরে স্মরণ করেন। তিনি বর্তমানে নকলা উপজেলার পার্শ্ববর্তী নালিতাবাড়ি উপজেলার কৃষি অফিসার হিসেবে কর্মরত আছেন।

ময়মনসিংহ আঞ্চলিক কৃষি অফিসের তথ্য সূত্রে জানা গেছে, জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ উপপরিচালক হিসেবে সম্মাননা প্রাপ্তির জন্য ময়মনসিংহ খামার বাড়ির উপপরিচালক কৃষিবিদ মতিউজ্জামান-এঁর নাম সুপারিশ করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।