সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন
শিরোনামঃ
নকলায় ময়মনসিংহ যুবসমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ঈদ উপহার বিতরণ কবিতা :: ‘কোরবানির গরুর হাট’ নকলা প্রেসক্লাব’র উদ্যোগে সাংবাদিকদের ঈদ উপহার প্রদান নকলায় ১টি আগাম জামাতসহ ১০২ ময়দানে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে নকলায় কৃষকের মাঝে সার বীজ বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী নকলার ১৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পেলো সংসদ উপনেতা মতিয়া চৌধুরী’র ঈদ উপহার নকলায় গাছের সাথে শত্রুতা! সুষ্ঠু বিচার পাওয়া নিয়ে সংশয়ে ক্ষতিগ্রস্ত পরিবার সংসদ উপনেতা মতিয়া চৌধুরী সংক্ষিপ্ত সফরে নকলায় পৌঁছেছেন নকলা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী ৩ প্রার্থীর শপথ গ্রহণ নকলায় ঈদ উপলক্ষে ২১৬৯ পরিবারের মাঝে ভিডব্লিউবি কর্মসূচির চাল বিতরণ

বিশ্ব দাবা দিবস উপলক্ষে নকলা প্রেসক্লাবে দাবা প্রতিযোগিতা

রিপোর্টারঃ
  • প্রকাশের সময় | বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩
  • ১৬৮ বার পঠিত

শেরপুরের নকলায় বিশ্ব দাবা দিবস-২০২৩ উপলক্ষে নকলা প্রেসক্লাবের উদ্যোগে দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ জুলাই) রাতে প্রেস ক্লাব অফিসে এ দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। খেলায় ৪ টিমে ৮ জন সাংবাদিক অংশ গ্রহন করেন।

প্রেস ক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন বনাম ক্রীড়া সম্পাদক মুহাম্মদ ফারুকুজ্জামান ফারুক, সাংগঠনিক সম্পাদক মো. নূর হোসেন বনাম কার্যকরী সদস্য শীমানুর রহমান সুখন, দপ্তর সম্পাদক মো. সেলিম রেজা বনাম সদস্য রেজাউল হাসান সাফিত, কল্যাণ তহবিল বিষয়ক সম্পাদক নাহিদুল হাসান বনাম তথ্য-গবেষণা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ-এর মধ্যে টান টান উত্তেজনায় খেলা চলে।

দাবা খেলার আন্তর্জাতিক নিয়ম কানুন মেনে আজকের এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে যথাক্রমে প্রেস ক্লাবের ক্রীড়া সম্পাদক মুহাম্মদ ফারুকুজ্জামান ফারুক, কার্যকরী সদস্য শীমানুর রহমান সুখন, দপ্তর সম্পাদক মো. সেলিম রেজা ও তথ্য-গবেষণা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ বিজয়ী হয়। পরে বিজয়ীদেরকে পুরষ্কার হিসেবে প্রেস ক্লাবের পক্ষ থেকে বই প্রদান করা হয়। এসময় প্রেস ক্লাবের নেতৃবৃন্দসহ সদস্য সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

তথ্য মতে, দাবা প্রাচীনকাল থেকেই অত্যন্ত জনপ্রিয় একটি খেলা। প্রাচীন ভারতে খেলাটি ‘চতুরঙ্গ’ নামে পরিচিত। ভারত থেকেই এই খেলাটি প্রথমে পারস্যে, তারপর আরব দেশে এবং পরবর্তীতে ইউরোপে ছড়িয়ে পড়ে। ক্রমে এই খেলায় বিভিন্ন ধরনের নিয়ম তৈরি হয়েছে। দাবা খেলা সাধারণত দুটি পক্ষের মধ্যে বা দুজনের মধ্যে হয়ে থাকে। ২০১২ সালের এক সমীক্ষা অনুসারে বিশ্বের প্রাপ্তবয়স্ক লোকের মধ্যে শতকরা প্রায় ৭০ ভাগ লোক তার জীবনের কোনো না কোন সময়ে দাবা খেলে থাকেন।

প্রতিবছর বিশ্ব দাবা সংস্থা ফিডে (এফআইডিই) বিভিন্ন কার্যসূচীর মাধ্যমে এই দিবস উদযাপন করে। আন্তর্জাতিক সংগঠন ফিডে কর্তৃক দাবা খেলার সর্বোচ্চ খেতাব ‘আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার’ প্রদান করা হয়।

আরেক তথ্য মতে জানা গেছে, ১৯২৪ সালের ২০ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিস শহরে বিশ্ব দাবা সংস্থা গঠন করা হয়েছিলো। খেলাটির প্রচার ও প্রসারের উদ্দেশ্যে ইউনেস্কোর উদ্যোগে ১৯৬৬ সালের ২০ জুলাই প্রথম আন্তর্জাতিকভাবে দাবা দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে প্রতি বছর বিশ্ব দাবা সংস্থা বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। এ দিন বিশ্ব দাবা সংস্থার ১৮১টি সদস্য স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দাবা প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন। ২০১৩ সালে বিশ্বের ১৭৮ দেশে বিশ্ব দাবা দিবস অনুষ্ঠিত হয়েছিল। বর্তমানে সারা বিশ্বের প্রায় সকল সভ্যদেশে কম-বেশি দাবা খেলা প্রচলিত আছে এবং ২০ জুলাই তারিখে বিশ্ব দাবা দিবস উপলক্ষে দাবা খেলার বা প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।