শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৯:১২ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় বৈষম্যমূলক কোটা সংস্কার দাবিতে ও শিক্ষার্থীর ওপর বর্বর হামলার প্রতিবাদে মানববন্ধন নকলায় উন্নয়ন সহায়তা কর্মসূচির টিউবওয়েল বিতরণ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শ্লোগানের প্রতিবাদে নকলায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন এবার শেরপুরকে ঘিরে তৈরি হচ্ছে ইত্যাদি অনুষ্ঠান : সকল কাজ প্রায় শেষ বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ নকলায় জঙ্গিবাদ ও মাদকাসক্তি প্রতিরোধে সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় শিশু ও নারী নির্যাতন বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় যুবদের হুইসেলব্লোয়ার হিসেবে অন্তর্ভূক্তিকরণ সভা নকলার ইউএনও শুদ্ধাচার পুরস্কার পাওয়ায় যুবফোরাম কর্তৃক সম্মাননা স্মারক প্রদান

নকলায় কৈশোরকালীন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা মূলক কার্যক্রম

রিপোর্টারঃ
  • প্রকাশের সময় | বুধবার, ১৯ জুলাই, ২০২৩
  • ৯২ বার পঠিত

শেরপুরের নকলায় স্কুল স্যাটেলাইটের আওতায় কৈশোরকালীন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা মূলক কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বানেশ্বরদী মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের নিয়মতি কার্যক্রমের অংশ হিসেবে বুধবার বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসায় এ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

বানেশ্বরদী মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আবু ইউসুফ স্কুল স্যাটেলাইটের আওতায় কৈশোরকালীন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা মূলক এ কার্যক্রম পরিচালনা করেন। কৈশোরকালীন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা মূলক কার্যক্রমে সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশ গ্রহন করে।

এতে স্বাস্থ্য সুরক্ষা ও পরিষ্কার পরিচ্ছন্নতা, নিরাপদ খাবার, পানি ও স্যানেটেশন ব্যাস্থা, খাদ্য ও পুষ্টি, সুস্বাস্থ্যে ধুমপান ও মাদকাসক্তির প্রভাব, বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক পরিবর্তনে করণীয়, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ক সচেতনতা, কৈশোরকালীন পরিচ্ছন্নতা, শারীরিক পরিবর্তনের ব্যবস্থাপনা ও স্বাস্থ্য সুরক্ষা, বাল্যবিয়ের কুফল ও করণীয়, মেয়েদের উত্ত্যক্ত করা (ইভটিজিং) এবং যৌন নিপীড়ন ও নির্যাতন, জেন্ডার বৈষম্য ও সচেতনতা, প্রজননতন্ত্রের সংক্রমণ, যৌনবাহিত রোগ ও করণীয়, জনসংখ্যা বৃদ্ধির কারণ, বৃদ্ধিজনিত সমস্যা ও জনসংখ্যা বিষয়ক পরিসংখ্যান, পরিবার পরিকল্পনা বিষয়ে ধারনা দেওয়ার পাশপাশি সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

এদিন সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এই কার্যক্রম শুরুর আগে মাদ্রাসার সুপার ও উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. শহিদুল ইসরাম, সহকারী সুপার মো. ফজলুল করিম, বঙ্গবন্ধু শিক্ষা গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও সহকারী শিক্ষক মো. মোশারফ হোসাইন, সহকারী শিক্ষক শওকত আলী, সহকারী মৌলভী ফুলেছা খাতুন, সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান খান, জামাল উদ্দিন, তাহেরা সুলতানা, কব্দুল হোসেন, ইয়াছিন আহাম্মেদ, আরিফ হোসেন, লাবনী বেগম ও উজ্জল মিয়াসহ মাদ্রাসার অন্যান্য শিক্ষক-কর্মচারী উপস্থিত ছিলেন।

বানেশ্বরদী মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আবু ইউসুফ জানান, চলতি বছরের জুলাই মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বানেশ্বরদী মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের আওতায় মাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সুবিধাজনক দিনে (প্রতি বুধবার) মোট ২৪টি এধরনের কার্যক্রম পরিচালনা করা হবে।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।