বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১ নকলা প্রেসক্লাবের সভাপতির সাথে সাংবাদিকদের ঈদ শুভেচ্ছা বিনিময় নকলায় কৃষকের মৃত্যু নিয়ে ধ্রুমজাল ! নকলায় ময়মনসিংহ যুবসমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ঈদ উপহার বিতরণ কবিতা :: ‘কোরবানির গরুর হাট’ নকলা প্রেসক্লাব’র উদ্যোগে সাংবাদিকদের ঈদ উপহার প্রদান নকলায় ১টি আগাম জামাতসহ ১০২ ময়দানে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে নকলায় কৃষকের মাঝে সার বীজ বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী নকলার ১৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পেলো সংসদ উপনেতা মতিয়া চৌধুরী’র ঈদ উপহার নকলায় গাছের সাথে শত্রুতা! সুষ্ঠু বিচার পাওয়া নিয়ে সংশয়ে ক্ষতিগ্রস্ত পরিবার

বিস্কুট দিবসে জন্ম হওয়ায় অতিথিদের বিস্কুট দিয়ে আপ্যায়ন!

নিজস্ব প্রতিনিধি:
  • প্রকাশের সময় | সোমবার, ২৯ মে, ২০২৩
  • ১৪৫ বার পঠিত

আজ ২৯ মে, বিস্কুট দিবস। আজ বিস্কুট খাওয়ার দিন। বিস্কুট জাতীয় সব ধরনের খাবারের গুরুত্ব তুলে ধরতেই দিবসটির সূচনা হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

১৯৯৯ সালের এদিনে (বিস্কুট দিবস) জন্ম হওয়ায় শুভাকাঙ্খীদের বিস্কুট দিয়ে আপ্যায়নের দাওয়াত দিয়েছেন নকলা প্রেসক্লাবের অর্থ বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল-আমিন। ২৯ মে সোমবার রাত সাড়ে ৮টার সময় নকলা প্রেস ক্লাবের আফিসে এই আপ্যায়নের আয়োজন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

তথ্য মতে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে এই দবিসটি পালিত হলেও বাংলাদেশে এই দিবস পালন হওয়ার কোনো খবর এখনো শোনা যায়নি।

ইতিহাস ঘেঁটে জানা যায়- প্রাচীন গ্রিক, রোমান ও মিসরীয় সাম্রাজ্যের সামরিক বাহিনীর সদস্য ও ব্যবসায়ীদের বছরের একটি দীর্ঘ সময় সমুদ্র কিংবা দুর্গম অঞ্চলে কাটাতে হতো। তখন এমন একটি খাবারের প্রয়োজনীয়তা দেখা দেয়, যা হবে ওজনে হালকা ও পর্যাপ্ত ক্যালরিসমৃদ্ধ এবং সহজে নষ্ট হবে না। এতসব বিষয়ের সমন্বিত সমাধান হিসেবেই আবিষ্কার করা হয় বিস্কুট।

ল্যাটিন শব্দ ‘বিস’ ও ‘ককটাস’ থেকে বিস্কুট শব্দের উৎপত্তি। বিস শব্দের অর্থ দুইবার আর ককটাস শব্দের অর্থ রান্না করা বা আগুনে সেঁকা। অতীতে দুই ধাপে আগুনে সেঁকে বিস্কুট বানানো হতো।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।