শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:১৬ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১ নকলায় পারিবারিক পুষ্টি বাগানের জন্য বীজ সার ও গাছের চারাসহ কৃষি উপকরণ বিতরণ জামাত বিএনপির সন্ত্রাসী কর্মকান্ডের কারনে সারাদেশে যখন কার্ফিও বিরাজমান, নকলার জনগন তখনো যেন মায়ের কোলে জরুরি ভিত্তিতে নকলা থানায় আবাসিক ভবন দরকার নকলায় বৈষম্যমূলক কোটা সংস্কার দাবিতে ও শিক্ষার্থীর ওপর বর্বর হামলার প্রতিবাদে মানববন্ধন নকলায় উন্নয়ন সহায়তা কর্মসূচির টিউবওয়েল বিতরণ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শ্লোগানের প্রতিবাদে নকলায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন এবার শেরপুরকে ঘিরে তৈরি হচ্ছে ইত্যাদি অনুষ্ঠান : সকল কাজ প্রায় শেষ বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ

নকলায় ভিডব্লিউবি কর্মসূচির চাল বিতরণ শুরু

নকলা (শেরপুর) প্রতিনিধি:
  • প্রকাশের সময় | রবিবার, ১২ মার্চ, ২০২৩
  • ১১৯ বার পঠিত

শেরপুরের নকলায় ভালনারেবল উইমেন বেনিফিট (ভিডব্লিউবি) কর্মসূচির চাল বিতরণ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে অসচ্ছল, বিধবা, তালাকপ্রাপ্ত নারীদের ভিডব্লিউবি কর্মসূচির মাধ্যমে প্রতি ২ বছর মেয়াদে মাসে ৩০ কেজি হারে চাল প্রদান করা হচ্ছে।

এর অংশ হিসেবে রবিবার (১২ মার্চ) সকাল ১১ টায় বানেশ্বরদী ইউনিয়ন পরিষদের সামনে এ কর্মসূচির চাল বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়। এর আগে কর্মসূচির সুবিধাভোগী অসচ্ছল, বিধবা, তালাকপ্রাপ্ত ২০৫ জন নারীকে ভিডব্লিউবি কর্মসূচির কার্ড প্রদান করা হয়।

বানেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মাজহারুল আনোয়ার মহব্বত এই কর্মসূচির উদ্বোধন করেন। এসময় বানেশ্বরদী ইউপির সচিব জাহিদ নেওয়াজ, প্যানেল চেয়ারম্যান মো. উছমান আলী, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহাম্মেদ, ইউপি সদস্য মো. বাবুল মিয়া ও ছামিদুল ইসলামসহ সংরক্ষিত মহিলা ইউপি সদস্য, সাধারণ ইউপি সদস্য, নকলা প্রেস ক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, ভিডব্লিউবি কর্মসূচির সুবিধভোগী অসচ্ছল, বিধবা, তালাকপ্রাপ্ত দুইশতাধিক নারী ও গ্রাম পুলিশগন উপস্থিত ছিলেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের অফিস সূত্রে জানা গেছে, চলকি মেয়াদে উপজেলার গনপদ্দী ইউনিয়নের ২৯৩ জন, নকলা ইউনিয়নের ২২৩ জন, উরফা ইউনিয়নের ২৭১ জন, গৌড়দ্বার ইউনিয়নের ১৪১ জন, বানেশ্বরদী ইউনিয়নের ২০৫ জন, পাঠাকাটা ইউনিয়নের ২৬৪ জন, টালকী ইউনিয়নের ২০৭ জন, চরঅষ্টধর ইউনিয়নের ২৬৬ জন ও চন্দ্রকোনা ইউনিয়নের ২৯৯ জন অসচ্ছল, বিধবা, তালাকপ্রাপ্ত নারীকে এই কর্মসূচির আওতায় আনা হয়েছে।

বানেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মাজহারুল অনোয়ার মহব্বত জানান, সরকারের নির্দেশনা মোতাবেক সুবিধাভোগী বাছাইয়ে শতভাগ স্বচ্ছতা বজায় রাখার চেষ্টা করা হয়েছে। অধিকতর স্বচ্ছতার জন্য উপকারভোগীদের মূল জাতীয় পরিচয়পত্র দেখে তালিকা তৈরি করে ও উপজেলা কমিটির অনুমোদন পাওয়ার পরে চুড়ান্ত তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রস্তুতকৃত এ তালিকা অনুযায়ী সুবিধাভোগীদের মাঝে বরাবরের ন্যায় চাল বিতরণ কাজ শুরু করা হয়েছে। চাল বিতরণে স্বচ্ছতার প্রশ্নে তিনি জানান, অনিয়ম ঠেকিয়ে সুষ্ঠভাবে চাল বিতরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হয়েছে। সরকারের এই মহতী কার্যক্রমকে সফলতার সহিত সম্পন্ন করতে শক্তিসালী পরিদর্শনকারী টিম রয়েছে। প্রশাসনসন ছাড়াও এই কাজের সাথে মনিটরিং কর্মকর্তা নিয়োজিত আছেন। এ কাজে সরাসরি নিয়োজিত আছেন মহিলা বিষয়ক কর্মকর্তা। স্বচ্ছতা যাচাইয়ের জন্য বিভিন্ন দপ্তর প্রধানদের ট্যাগ অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে বলেও তিনি জানান।

তথ্য মতে, সরকার জীবনচক্র ভিত্তিক কাঠামোর আওতায় অসচ্ছল মহিলাদের (বিধবা, তালাকপ্রাপ্তা, অসচ্ছল মহিলা) উন্নয়নের মূল স্রোতধারায় আনার জন্য এ কার্যক্রম গ্রহণ করেছে। “স্বনির্ভরতার জন্য সহায়তা” মূলনীতি অনুসরণ করে খাদ্য সহায়তার পাশাপাশি সামাজিক সুরক্ষার আলোকে স্থায়ীভাবে জীবনযাত্রার মান উন্নয়ন, আয়বর্ধক প্রশিক্ষণ, স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে সচেতনতা প্রদান ইত্যাদি উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। উপকারভোগীগণ সঞ্চয় ব্যবস্থাপনার আওতায় প্রতি মাসে নিজ একাউন্টে ২০০ টাকা সঞ্চয় জমা করে থাকে, যা ক্ষুদ্র ব্যবসা পরিচালনার জন্য প্রারম্ভিক মূলধন গঠন হিসেবে কাজ করে। যা নারীদের আর্থিক অন্তর্ভূক্তি ভূমিকা রাখবে।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।