সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
নকলায় ময়মনসিংহ যুবসমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ঈদ উপহার বিতরণ কবিতা :: ‘কোরবানির গরুর হাট’ নকলা প্রেসক্লাব’র উদ্যোগে সাংবাদিকদের ঈদ উপহার প্রদান নকলায় ১টি আগাম জামাতসহ ১০২ ময়দানে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে নকলায় কৃষকের মাঝে সার বীজ বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী নকলার ১৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পেলো সংসদ উপনেতা মতিয়া চৌধুরী’র ঈদ উপহার নকলায় গাছের সাথে শত্রুতা! সুষ্ঠু বিচার পাওয়া নিয়ে সংশয়ে ক্ষতিগ্রস্ত পরিবার সংসদ উপনেতা মতিয়া চৌধুরী সংক্ষিপ্ত সফরে নকলায় পৌঁছেছেন নকলা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী ৩ প্রার্থীর শপথ গ্রহণ নকলায় ঈদ উপলক্ষে ২১৬৯ পরিবারের মাঝে ভিডব্লিউবি কর্মসূচির চাল বিতরণ

ময়মনসিংহে ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র বিভাগের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

নিজস্ব প্রতিবেদক:
  • প্রকাশের সময় | রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ৩৮ বার পঠিত

ময়মনসিংহে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)-এর অন্তর্ভুক্ত স্ট্রেং দে নিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিমের ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র বিভাগের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জেলা পরিষদ ময়মনসিংহ-এর ভাষাশহীদ আব্দুল জব্বার মিলনায়তনে ১ মার্চ সকাল ১১ টায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ময়মনসিংহ বিভাগের ৪টি জেলার জেলা শিক্ষা অফিসার, কর্মসূচিভুক্ত ২০টি উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ অংশ গ্রহণ করেন। মাঠ পর্যায়ে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি সুষ্ঠু ও সফল ভাবে পরিচালনার জন্য স্থানীয় প্রশাসনের সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। তাই দেশের প্রতিটি বিভাগীয় শহরে স্কিমভুক্ত উপজেলা সমূহের উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণকে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বিষয়ে বিস্তারিত ধারণা প্রদান এবং বাস্তবায়ন প্রক্রিয়া অবহিত করার জন্যই এই ওরিয়েন্টেশন কর্মশালা আয়োজন করা হয়।

ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন), এবং ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর, সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি) মো. বেলায়েত হোসেন তালুকদার এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব; অর্থ মন্ত্রণালয়ের সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ)-এর চেয়ারম্যান এবং বিশ্বসাহিত্য কেন্দ্রের ট্রাস্টি মো. আবদুস সামাদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহের জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান; স্ট্রেং দেনিং রিডিং হ্যাবিট অ্যান্ডরিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিমের সহকারী পরিচালক সাদেক আহমেদ খান। এছাড়াও উপস্থিত ছিলেন স্কিমের হিসাব রক্ষণ কর্মকর্তা মাহমুদা আক্তার।

কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে মো. বেলায়েত হোসেন তালুকদার বলেন, বর্তমানে নিরপেক্ষ জায়গায় শিক্ষার মান অনেক শক্তিশালী জায়গায় আছে। বর্তমান কারিকুলামের মাধ্যমে বিজ্ঞানমনষ্ক, দক্ষ ভবিষ্যত নাগরিক তৈরি করা হবে। ২০৪১ সালের উন্নত বাংলাদেশের জন্য এই স্কিমটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্তব্য করে স্কিম মাঠ পর্যায়ে সফল বাস্তবায়নে তিনি সকল উপজেলা নির্বাহী অফিসার এবং মাধ্যমিক শিক্ষা অফিসারদের সর্বোচ্চ সহযোগিতা কামনা করেন।

প্রধান বক্তার বক্তৃতায় মো. আবদুস সামাদ বলেন, যেদিন থেকে মানুষ বই পড়া শিখেছে সেদিন থেকে মৃত্যুর আগের দিন পর্যন্ত মানুষকে বই পড়তে হবে। বই পড়তে হবে আনন্দের জন্য, জ্ঞানের জন্য এবং পৃথিবীকে জানার জন্য। বই পড়ার মাধ্যমে শিশুদের স্বপ্ন দেখাতে হবে ও দেখতে হবে। বই পড়ার মাধ্যমে তরুন প্রজন্মকে তাজমহলের মতো সুন্দর বানাতে হবে, তাদের আলোকিত, মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান ভবিষ্যতে সমাজের মূল শক্তি হিসেবে যে প্রজন্ম কাজ করবে তাদের টার্গেট করে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি হাতে নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। তিনি আশা করেন এই কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে জ্ঞানের আলো ছড়িয়ে যাবে।

সভাপতির বক্তব্যে ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস সকল অতিথি এবং অংশগ্রহণকারীগণকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই দেশ গড়ার দায়িত্ব আমাদের সবার, উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য আরো বেশি দায়িত্ব নিয়ে কাজ করার জন্য কর্মশালায় অংশগ্রহণকারী সকলের প্রতি আহ্বান জানান তিনি।

কর্মশালার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কো-টিম লিডার শামীম আল মামুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির ডেপুটি টিম লিডার (প্রোগ্রাম) মেসবাহ উদ্দিন আহমেদ।

এই কর্মশালার মাধ্যমে ময়মনসিংহ বিভাগের ২০ টি উপজেলার একহাজার একশত পঁয়তাল্লিশ (১,১৪৫) মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বই পড়া কার্যক্রম শুরু হচ্ছে। এর ফলে আনুমানিক এক লক্ষ চুরানব্বই হাজার ছয়শত পঞ্চাশ (১,৯৪,৬৫০) জন ছাত্র ছাত্রী স্কিমের তালিকা ভুক্ত বই গুলো পড়ে নিজেদের সমৃদ্ধ, মানবিক ও মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে পারবে।

উল্লেখ্য, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি দেশের ৬৪ টি জেলার ৩০০ টি উপজেলায় ১৫ হাজার মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়িত হচ্ছে। কর্মসূচির আওতায় প্রতি বছর প্রায় ২৫ লক্ষ ছাত্র-ছাত্রী বই পড়ার সুবিধা পাবে। বিশ্বসাহিত্য কেন্দ্র উক্ত কর্মসূচি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। ইতোমধ্যে ৫ টি বিভাগে (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল ও খুলনা) কর্মশালা সফল ভাবে সম্পন্ন হয়েছে।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।