বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
শিরোনামঃ
শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতা উদ্বোধন ছাত্রলীগ থেকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হলেন তরুণ সমাজসেবক কনক ঐতিহাসিক ভোট পেয়ে নকলা উপজেলা পরিষদের নতুন মহিলা ভাইস চেয়ারম্যান হলেন লাকী নকলা উপজেলা পরিষদের নতুন চেয়ারম্যান মাহবুবুল আলম সোহাগ নালিতাবাড়ী উপজেলা পরিষদে নির্বাচিত হলেন যাঁরা মেঘলা দিনে নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সোহাগ, ভাইস চেয়ারম্যান পদে কনক ও লাকী নির্বাচিত নকলার ৭৯ কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পৌঁছেছে ব্যালট পেপার যাবে সকালে নকলায় নির্বাচনি প্রচারনা বন্ধ, নিয়ন্ত্রিত যানবাহন ২১ মে সাধারণ ছুটি ঘোষণা নকলাকে স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তুলতে একগুচ্ছ পরিকল্পনা ঘোষণা দিলেন চেয়ারম্যান প্রার্থী সোহাগ

বন্যপ্রাণী সংরক্ষণে নকলা প্রেস ক্লাবে সচেতনতামূলক সভা

নিজস্ব প্রতিনিধি:
  • প্রকাশের সময় | শনিবার, ৪ মার্চ, ২০২৩
  • ৮৩ বার পঠিত

শেরপুরের নকলায় বন্যপ্রাণী সংরক্ষণে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ দিবস উপলক্ষ্যে ‘সকলের অংশগ্রহণ, বন্যপ্রাণী হবে সংরক্ষণ’ এই শ্লোগানে এবং ‘বন্যপ্রাণী সংরক্ষণের জন্য অংশীদারিত্ব’ এই প্রতিপাদ্যকে ধারণ করে ‘নকলা প্রেস ক্লাব’র উদ্যোগে এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

শনিবার রাত ৮টায় প্রেস ক্লাবের অফিস কক্ষে ক্লাবটির সভাপতি মো. মোশারফ হোসাইন-এর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। সচেতনতামূলক সভায় বক্তব্য রাখেন- প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক সেলিম রেজা, প্রচার সম্পাদক নাহিদুল ইসলাম রিজন, তথ্য-গবেষণা সম্পাদক আসাদুজ্জামান সৌরভ ও সদস্য সীমানুর রহমান সুখন। এসময় ক্লাবটির সাংগঠনিক সম্পাদক নূর হোসেন ও কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল-আমিনসহ অল্প সময়ের জন্য উপস্থিত ছিলেন সাংবাদিক মোফাজ্জল প্রমুখ।

বক্তারা জানান, দেশে যে হারে জনগন বাড়ছে, সেহারে বনভূমি বাড়ছে না, বরং মানুষের প্রয়োজনে বন কেটে ঘরবাড়ি, রাস্তাঘাট. শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রয়োজনীয় প্রতিষ্ঠান, হাটবাজার ও বিভিন্ন ভবন তৈরী করা হচ্ছে। ফলে বনজঙ্গলের পরিমাণ দিন দিন কমতেছে। বন জঙ্গল কমার সাথে সাথে কমছে সমাজের জন্য অতিপ্রয়োজনীয় তথা অত্যাবশ্যকীয় বন্যপ্রাণী। তাই বন্যপ্রাণী সংরক্ষণ করার এখনই সময়। নতুবা এমন একদিন আসবে যেদিন বন্যপ্রাণী বলতে কোন প্রাণী থাকবে না। এতেকরে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি নষ্ট হবে খাদ্যশৃঙ্খল বা খাদ্যজাল। যা মানুষসহ সমাজের জন্য খুবইক্ষতির কারন বলে অনেকে মনে করছেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের ৬৮তম সাধারণ অধিবেশনে ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৪ সালে প্রথম এ দিবসটি পালন করা হয়। বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করা এই দিবসের মূল লক্ষ্য বলে তথ্যসূত্রে জানা গেছে।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।