বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতা উদ্বোধন ছাত্রলীগ থেকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হলেন তরুণ সমাজসেবক কনক ঐতিহাসিক ভোট পেয়ে নকলা উপজেলা পরিষদের নতুন মহিলা ভাইস চেয়ারম্যান হলেন লাকী নকলা উপজেলা পরিষদের নতুন চেয়ারম্যান মাহবুবুল আলম সোহাগ নালিতাবাড়ী উপজেলা পরিষদে নির্বাচিত হলেন যাঁরা মেঘলা দিনে নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সোহাগ, ভাইস চেয়ারম্যান পদে কনক ও লাকী নির্বাচিত নকলার ৭৯ কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পৌঁছেছে ব্যালট পেপার যাবে সকালে নকলায় নির্বাচনি প্রচারনা বন্ধ, নিয়ন্ত্রিত যানবাহন ২১ মে সাধারণ ছুটি ঘোষণা নকলাকে স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তুলতে একগুচ্ছ পরিকল্পনা ঘোষণা দিলেন চেয়ারম্যান প্রার্থী সোহাগ

দক্ষ জনশক্তি তৈরী করে বেকারত্ব নিরসনের সু-খবর প্রচারে ব্যস্ত শেরপুর টিটিসি’র কর্তৃপক্ষ

নকলা (শেরপুর) প্রতিনিধি:
  • প্রকাশের সময় | শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
  • ১৬২ বার পঠিত

দেশে ক্রমাগত ভাবে শিক্ষিত যুবক ও যুবনারী বাড়ছে, বাড়ছে বেকারত্বে সংখ্যা; সে তুলনায় কর্মক্ষেত্র তেরী হচ্ছে না। ক্রমবর্ধমান এই বেকারদের কাজে লাগাতে না পারলে শিক্ষিত যুবক ও যুবনারীরা কোন একসময় দেশের সম্পদের পরিবর্তে জাতির বুঝা হয়ে দাঁড়াবে।

তাইতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শিক্ষিত ও স্বল্প শিক্ষিত বেকারদেরকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে গ্রাম পর্যায়েও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। এমন একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র হলো শেরপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)। যা শেরপুর জেলার নকলা উপজেলাধীন গনপদ্দী ইউনিয়নে অবস্থিত।

এই প্রতিষ্ঠানটি দেশে বৈদেশিক রেমিটেন্স বৃদ্ধিতে ও দক্ষ-প্রশিক্ষিত জনসম্পদ গড়ে তুলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। শিক্ষিত ও স্বল্প শিক্ষিত বেকার যুবক ও যুবনারীদের দক্ষ জনশক্তি হিসেবে তৈরী করে দেশে বেকারত্ব নিরসনের লক্ষ্যে বিনামূল্যে কারিগরি প্রশিক্ষন গ্রহনের সু-খবর প্রচারে ব্যস্ত সময় পাড় করছেন শেরপুর টিটিসির শিক্ষক-কর্মচারীসহ সংশ্লিষ্টজন।

শেরপুর টিটিসির শিক্ষকগন দক্ষ জনশক্তি তৈরী করে বেকারত্ব নিরসনের সু-খবর প্রচার পত্র নিয়ে বিভিন্ন দপ্তরে, জন প্রতিনিধিদের অফিসে ও সাংবাদিক সংগঠনের অফিসসহ বেকার জনসম্পৃক্ত অফিস সমূহে হাজির হচ্ছেন। টিটিসি কর্তৃপক্ষের দৃঢ় বিশ্বাস, এসকল দপ্তর বা অফিস বা কার্যালয়ের মাধ্যমে শিক্ষিত বেকার যুবক ও যুবনারীরা সহজে যেকোন সু-খবর জানার সুযোগ পাবেন। তাই তারা আপাতত এসকল স্থানে ভর্তি সংশ্লিষ্ট সু-খবর সমূহের প্রচার কাজ চালিয়ে যাচ্ছেন।

দেশের বেকার বিশাল জনগোষ্ঠীর জন্য সু-খবর প্রচারের অংশ হিসিবে ৭ সেপ্টেম্বর (বুধবার) থেকে জেলার নকলা ও নালিতাবাড়ি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)-এর কার্যালয়, উপজেলা পরিষদ চেয়ারম্যানের কার্যালয়, পৌর মেয়রের কার্যালয়, উপজেলা কৃষি অফিস, উপজেলা প্রাণীসম্পদ অফিস ও হিসাবরক্ষণ অফিস ও প্রেসক্লাবসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর ও জন প্রতিনিধিদের অফিস ও বেকার জনসম্পৃক্ত অফিস সমূহে বিনামূল্যে কারিগরি প্রশিক্ষন গ্রহনের জন্য ভর্তি সংশ্লিষ্ট সু-খবরের প্রচারনা চালিয়েছেন।

এসময় শেরপুর টিটিসি’র অধ্যক্ষ মির্জা ফিরোজ হাসানসহ চীফ ইন্সট্রাক্টর এস.এম আজহার, ইন্সট্রাক্টর ইসমাইল হোসেন ও কামরুল হাসানসহ অনেকে উপস্থিত ছিলেন। এমন সু-খবরের প্রচার কাজ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শেরপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)-এর অধ্যক্ষ মির্জা ফিরোজ হাসান।

“স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষের উন্নয়ন দক্ষ হবে জনগন” এ প্রত্যয় নিয়ে জনশক্তি, কর্মস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অধীনস্থ নকলা উপজেলার গনপদ্দী ইউনিয়নে স্থাপিত শেরপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বিতরণকৃত লিখিত প্রচার পত্র মোতাবেক জানা যায়, নিয়মিত কোর্সে ৩ মাস (৩৬০ ঘন্টা) মেয়াদী তথা অক্টোবর-ডিসেম্বর সেশনে প্রশিক্ষণার্থী ভর্তি করা হচ্ছে।

এই সেশনে ১৬ বছর থেকে ৪৫ বছর বয়সী আগ্রহীদের জন্য কম্পিউটার অপারেশন (এসএসসি পাস) ৩০টি আসন রয়েছে। এছাড়া ইন্ডাস্ট্রিয়াল সুইং মেশিন অপারেশন/গার্মেন্টস, মেশিন টুলস অপারেশন, ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন কোর্সে প্রতিটির জন্য (অষ্টম শ্রেণী পাস) ৩০টি আসন বরাদ্দ। এসবের কোর্স ফি নির্ধারন করা হয়েছে ৪৮ টাকা। আর ড্রাইভিং এর ক্ষেত্রে ২১ বছর থেকে ৪৫ বছর বয়সী আগ্রহীদের জন্য ড্রাইভিং অটোমেকানিক্স মটরড্রাইভিং কোর্সে (অষ্টম শ্রেণী পাস) ৪০টি আসন রয়েছে। ড্রাইভিং অটোমেকানিক্স মটরড্রাইভিং কোর্সটি সম্পূর্ণ ফ্রি। প্রতিটি কোর্সের জন্য আবেদন সংগ্রহ শুরু হয়েছে আগষ্ট মাসের ১৪ তারিখ থেকে। সব কোর্সের আবেদপত্র নকলা উপজেলার গনপদ্দী ইউনিয়নে স্থাপিত শেরপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ( টিটিসি)-এর হেল্প ডেস্ক থেকে সরবরাহ করা হচ্ছে।

চাহিদা অনুযায়ী আগে আসলে আগে পাবেন ভিত্তিতে বর্তি করানো হবে। তবে প্রয়োজনে মৌখিক পরীক্ষার নেওয়া হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ভর্তির সকল কার্যক্রম শেষে পহেলা অক্টেবর (১ অক্টেবর) ক্লাশ শুরু হবে বলে প্রচারপত্র মোতাবেক জানা গেছে।

আবেদন পত্রের সাথে জাতীয় পরিচপত্র (এনআইডি) সত্যায়িত ফটো কপি, নাগরিকত্ব/জন্ম সনদপত্রের সত্যায়িত ফটো কপি, শিক্ষাগত যোগ্যতা সনদপত্রের সত্যায়িত ফটো কপি, পাসপোর্ট সাইজর ২কপি ও স্ট্যাম্প সাইজের ২কপি রঙ্গিন ছবি ও আবেদন পত্রের রশিদ জমা দিত হবে। দূরের ভর্তিকৃত প্রশিক্ষণার্থীদের জন্য আবাসিক সুবিধা এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক জাতীয় দক্ষতা মান লেভেল-১ সনদপত্র অর্জন, দেশে-বিদেশে চাকরি প্রাপ্তিতে সার্বিক সহায়তা প্রদান, আধুনিক ল্যাব ও পর্যাপ্ত যন্ত্রপাতী সুবিধা, বিদেশগামী প্রার্থীদের বিএমইটি’র রেজিষ্টেশন সহায়তা ও পাসপোর্ট করার ক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হয় এবং হবে বলে শেরপুর টিটিসি’র অধ্যক্ষ মির্জা ফিরোজ হাসানসহ টিটিসি সংশ্লিষ্ট অনেকে জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।