শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় বৈষম্যমূলক কোটা সংস্কার দাবিতে ও শিক্ষার্থীর ওপর বর্বর হামলার প্রতিবাদে মানববন্ধন নকলায় উন্নয়ন সহায়তা কর্মসূচির টিউবওয়েল বিতরণ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শ্লোগানের প্রতিবাদে নকলায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন এবার শেরপুরকে ঘিরে তৈরি হচ্ছে ইত্যাদি অনুষ্ঠান : সকল কাজ প্রায় শেষ বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় নকলায় “মাদককে না বলুন” কর্মসূচি বাস্তবায়নে শপথ গ্রহণ নকলায় জঙ্গিবাদ ও মাদকাসক্তি প্রতিরোধে সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় শিশু ও নারী নির্যাতন বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান নকলায় যুবদের হুইসেলব্লোয়ার হিসেবে অন্তর্ভূক্তিকরণ সভা নকলার ইউএনও শুদ্ধাচার পুরস্কার পাওয়ায় যুবফোরাম কর্তৃক সম্মাননা স্মারক প্রদান

অবশেষে বীর মুক্তিযোদ্ধা দুলাল-এঁর এনআইডি’র আবেদন সম্পন্ন!

এম.এম হোসাইন:
  • প্রকাশের সময় | বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ৪৯১ বার পঠিত

শেরপুরের নকলা উপজেলার পৌরসভাধীন ধুকুড়িয়া গ্রামে নানার বাড়িতে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল স্বাধীনতার ৫১ বছর পর উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ-এর সহযোগিতায় অবশেষে জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) আবেদন করেছেন।

বুধবার (২ মার্চ) চতুর্থ জাতীয় ভোটার দিবস-২০২২ উপলক্ষে নকলা উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ-এর একান্ত প্রচেষ্ঠায় ও উপজেলা নির্বাচন অফিসে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সার্বিক সহযোগিতায় প্রায় ৩ ঘন্টা চেষ্টার পরে বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল-এঁর এনআইডি পাওয়ার জন্য তাঁর ফিঙ্গার প্রিন্ট, ছবি, চোখের ল্যান্স পাওয়ার ও আবেদন ফরমে স্বাক্ষর নিয়ে যথাযথ ভাবে আবেদন সম্পন্ন করেছেন।

বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলালের স্থায়ী ঠিকানা জেলার নালিতাবাড়ী উপজেলার নালিতাবাড়ী পৌরসভার ৪নং ওয়ার্ডের জিটপাড়া (ছিটপাড়া) মহল্লা এবং বর্তমান ঠিকানা নকলা উপজেলার পৌরসভাধীন ধুকুড়িয়া গ্রামের নানা মরহুম আতর আলী মাস্টারের বাড়ি। তিনি নালিতাবাড়ী পৌরসভার জিটপাড়া (ছিটপাড়া) এলাকার মৃত আশকর আলী ও মৃত শামছুন্নাহার দম্পত্তির সন্তান।

জানা গেছে, নালিতাবাড়ী পৌরসভা কর্তৃক প্রদেয় জন্ম নিবন্ধন মূলে বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলণ করতেন। কিন্তু সরকারি বিধান (পরিপত্র) অনুযায়ী জাতীয় পরিচয় পত্র (এনআইডি) না থাকায় বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলালের মুক্তিযোদ্ধা ভাতা স্থগিত হয়ে যায়। দীর্ঘ প্রায় দুই বছর তাঁর মুক্তিযোদ্ধা ভাতা স্থগিত থাকার পরে জেলার সনামধন্য চলচ্চিত্র পরিচালক নালিতাবড়ীর এ.কে সুহেলের মাধ্যমে বিষয়টি নকলা উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ জানতে পারেন। এর পরথেকে ওই বীর মুক্তিযোদ্ধাকে জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ নকলা নির্বাচন অফিসে আনতে একাধিক বার চেষ্টা করেও ব্যর্থহন। কারন ওই বীর মুক্তিযোদ্ধা কোন ক্রমেই বাড়ির বাহিরে যেতে রাজি নয়। অবশেষে উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ তাঁর সঙ্গীয় লোকবল ও প্রয়োজনীয় যন্ত্রাংশ নিয়ে বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলালের নানার বাড়িতে হাজির হন। প্রায় ৩ ঘন্টা চেষ্টার পরে যথাযথ ভাবে আবেদন করতে সক্ষম হন তিনি।

এতে করে বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলালের জাতীয় পরিচয় পত্র (এনআইডি) খুব দ্রুত সময়ের মধ্যে তৈরী হবে এবং সমাধান হবে এনআইডি জটিলতায় বন্ধ থাকা মুক্তিযোদ্ধা ভাতা তুলার সকল সমস্যা। এমনটাই আশা করছেন উপজেলার বিভিন্ন পেশা-শ্রেণীর জনগন। এই বীর মুক্তিযোদ্ধার জাতীয় পরিচয় পত্র (এনআইডি) তৈরীতে বিশেষ ভুমিকা রাখায় নকলা উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ-এর প্রতি এলাকাবসীরা কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

এবিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ বলেন, জাতীয় ভোটার দিবসে দেশের একজন সূর্য্য সন্তান বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল-এঁর জাতীয় পরিচয় পত্র (এনআইডি) এর কাজ নিজের হাতে করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। এতেকরে মুক্তিযোদ্ধা ভাতা তুলার ক্ষেত্রে আরকোন বাধা রইলোনা বলে তারেক আজিজ মনে করছেন।

উল্লেখ্য, দীর্ঘ দিন যাবৎ নকলা উপজেলায় ধুকুড়িয়া গ্রামের নানা মৃত আতর আলী মাষ্টারের বাড়ির একটি ঘরের বারান্দার একটি কক্ষে একাকি বসবাস করেন। অবিবাহিত (চিরকুমার) এই বীর মুক্তিযোদ্ধা নিজের হাতে রান্না করে খান। করো হাতের রান্না করা খাবার তিনি গ্রহন করেন না বা খাননা। তাছাড়া তিনি বেশি কথাবার্তা বলেন না, এমকি কারও বেশি কথা পছন্দও করেননা। সবসময় চুপচাপ থাকতে পছন্দ করেন। তবে মৃত আতর আলী মাস্টারের বাড়ির পাশে প্রতিষ্ঠিত আফজালুন নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রাত্যাহিক সমাবেশে নিয়মিত উপস্থিত থাকেন। পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের সময় দেশ, জাতীয় পতাকা ও জাতির প্রতি তাঁর গভীর শ্রদ্ধা নিবেদনের দৃশ্য সকলকে ভাবিয়ে তুলে বলে স্থানীয় অনেকে জানান।

৬৮ বছর বয়সী চিরকুমার এই বীর মুক্তিযোদ্ধা সারোয়ার আলম দুলাল এঁর জন্ম ৮ অক্টোবর, ১৯৫৪ খ্রি. এবং জন্ম নিবন্ধন নম্বর: ১৯৫৪৮৯২৩৩০৪০৩১৩৮৩। মুক্তিযোদ্ধার লাল মুক্তিবার্তা তালিকা নম্বর: ০১১৪০৫০৩৬০।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।