বুধবার, ২২ মে ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতা উদ্বোধন ছাত্রলীগ থেকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হলেন তরুণ সমাজসেবক কনক ঐতিহাসিক ভোট পেয়ে নকলা উপজেলা পরিষদের নতুন মহিলা ভাইস চেয়ারম্যান হলেন লাকী নকলা উপজেলা পরিষদের নতুন চেয়ারম্যান মাহবুবুল আলম সোহাগ নালিতাবাড়ী উপজেলা পরিষদে নির্বাচিত হলেন যাঁরা মেঘলা দিনে নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সোহাগ, ভাইস চেয়ারম্যান পদে কনক ও লাকী নির্বাচিত নকলার ৭৯ কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পৌঁছেছে ব্যালট পেপার যাবে সকালে নকলায় নির্বাচনি প্রচারনা বন্ধ, নিয়ন্ত্রিত যানবাহন ২১ মে সাধারণ ছুটি ঘোষণা নকলাকে স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তুলতে একগুচ্ছ পরিকল্পনা ঘোষণা দিলেন চেয়ারম্যান প্রার্থী সোহাগ

ফেরত আসা অভিবাসী কর্মীদের প্রত্যাবাসনে পিপিপি প্ল্যাটফর্মের স্ট্র্যাটেজিক কর্মশালা

নিজস্ব প্রতিনিধি:
  • প্রকাশের সময় | মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ২৫২ বার পঠিত

বিদেশ থেকে ফেরত আসা অভিবাসী কর্মীদের প্রত্যাবাসনে গঠিত পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্ল্যাটফর্মের স্ট্র্যাটেজিক কর্মশালার সভা সম্পন্ন হয়েছে। সোমবার (৭ ডিসেম্বর) রাজধানী ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এ প্ল্যাটফর্মটির স্ট্র্যাটেজিক-এ সভাটি অনুষ্ঠিত হয়।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) পরিচালিত পিপিপি প্ল্যাটফর্মটির আওতায় এই স্ট্র্যাটেজিক কর্মশালাটি ছিলো ধারাবাহিক কর্মশালার ধারাবাহিক কার্যক্রমের অংশ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগিতায় পরিচালিত এ কার্যক্রমের অর্থায়ন করছে ইউরোপীয় ইউনিয়নের (ঊট) ইউরোপিয়ান রিটার্ন অ্যান্ড রিইন্টিগ্রেশন নেটওয়ার্ক (ঊজজওঘ)। এই প্ল্যাটফর্মের প্রাথমিক উদ্দেশ্য প্রত্যাবর্তনকারী অভিবাসীদের প্রত্যাবাসন সংক্রান্ত পরিসেবা প্রদান এবং পরামর্শ দেওয়া।

এই কর্মশালাটিতে আয়োজকগণ পিপিপি প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত সরকারি, বেসরকারি সংস্থা; কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান; জাতীয় ও আন্তর্জাতিক এনজিও এবং উন্নয়ন সহযোগী; এবং বেসরকারি খাতের নিয়োগকর্তা এবং বাণিজ্য সংস্থাসমূহের ভূমিকা তুলে ধরেন। প্রত্যাবাসন বিষয়ক অন্যান্য দেশের গৃহীত পদক্ষেপ এবং এ সম্পর্কিত বিভিন্ন ধাপসমূহের আলোকপাত করেন আইসিএমপিডি-র সিনিয়র প্রোজেক্ট ম্যানেজার মিস গোলডা মাইরা রোমা।

অভিবাসীদের প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ সরকারের বিবেচনাধীন প্রত্যাবাসন নীতিমালা ও এর অন্তর্ভুক্ত উপাদনসমূহ সম্পর্কে আলোকপাত করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব ড. নাশিদ রিজওয়ানা মনির। কর্মশালাটি পরিচালনা করেন আইসিএমপিডি বাংলাদেশে অফিসের কান্ট্রি কোঅর্ডিনেটোর মোহাম্মদ ইকরাম হোসেন।

তথ্যমতে, বর্তমানে এ প্ল্যাটফর্মে সর্বমোট ৩০টির অধিক সংস্থা যুক্ত হয়েছে, যার মধ্যে রয়েছে দশটি সরকারি সংস্থা (পাঁচটি মন্ত্রণালয়), ইউ.এন. অর্গানাইজেশন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, বি.এম.ই.টি, দুটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান, পাঁচটি জাতীয় ও আন্তর্জাতিক এনজিও এবং উন্নয়ন সহযোগী সংস্থাসহ সাতটি বেসরকারি প্রতিষ্ঠান।

হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও-এ আয়োজিত এ স্ট্র্যাটেজিক কর্মশালায় সংস্থাগুলির প্রতিনিধি এবং অন্যান্য স্টেকহোল্ডারগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।