সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
নকলায় ময়মনসিংহ যুবসমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ঈদ উপহার বিতরণ কবিতা :: ‘কোরবানির গরুর হাট’ নকলা প্রেসক্লাব’র উদ্যোগে সাংবাদিকদের ঈদ উপহার প্রদান নকলায় ১টি আগাম জামাতসহ ১০২ ময়দানে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে নকলায় কৃষকের মাঝে সার বীজ বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী নকলার ১৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পেলো সংসদ উপনেতা মতিয়া চৌধুরী’র ঈদ উপহার নকলায় গাছের সাথে শত্রুতা! সুষ্ঠু বিচার পাওয়া নিয়ে সংশয়ে ক্ষতিগ্রস্ত পরিবার সংসদ উপনেতা মতিয়া চৌধুরী সংক্ষিপ্ত সফরে নকলায় পৌঁছেছেন নকলা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী ৩ প্রার্থীর শপথ গ্রহণ নকলায় ঈদ উপলক্ষে ২১৬৯ পরিবারের মাঝে ভিডব্লিউবি কর্মসূচির চাল বিতরণ

শেরপুরে ইউপি চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য ৩ নারী আ’লীগের মনোনিত

এম.এম হোসাইন, নিজস্ব প্রতিনিধি:
  • প্রকাশের সময় | মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১
  • ৪০২ বার পঠিত

সারাদেশ ব্যাপী চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রার্থী বাছাই পূর্বক মনোনয়ন দেওয়ার কাজ চলেছে। এর অংশ হিসেবে শেরপুর জেলার ৩ উপজেলার ৩ ইউনিয়ন পরিষদের জন্য চেয়ারম্যান পদে প্রথম বারের মতো ২ নারীকে ও দ্বিতীয় বারের মতো ১ নারী নেত্রীকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেওয়া হয়েছেন।

ইউপি চেয়ারম্যান পদে শেরপুর সদর উপজেলার ভাতশালা ইউনিয়নের জন্য নাজমুন নাহার, নকলা উপজেলার বানেশ্বরদী ইউনিয়নে আঞ্জুমান আরা বেগম (রুমী) এবং নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নে বন্দনা চাম্বু গং-কে বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে প্রাথমিক ভাবে নৌকা প্রতীকের জন্য মনোনিত করে মনোনয়ন বোর্ড।

শেরপুর সদর উপজেলার ভাতশালা ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী হিসেবে নাজমুন নাহার দ্বিতীয় বারের মতো ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে কোনো এক নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নাজমুন নাহার সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের নেত্রী। তিনি ভাতশালা ইউনিয়নের মধ্যবয়ড়া গ্রামের মৃত শরাফত আলীর মেয়ে। প্রয়াত শরাফত আলী ভাতশালা ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও একটানা ৩০ বছর ওই ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে গেছেন।

স্নাতকোত্তর ডিগ্রিধারী নাজমুন নাহার ভাতশালা ইউনিয়নের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করে বিপুল ভোটের ব্যবধানে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ওই নির্বাচনে নাজমুন নাহার ৭ হাজার ৯৪২ ভোট পেয়ে জেলার প্রথম নারী ইউপি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন।

নকলা উপজেলার বানেশ্বরদী ইউনিয়নে আঞ্জুমান আরা বেগম (রুমী) ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে উপজেলার প্রথমবারের মতো কোনো নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নারী নেতৃত্বকে প্রাধান্য দিতে এ মনোনয়ন দেওয়া হয়েছে বলে উপজেলা আওয়ামী লীগের অনেকে জানিয়েছে।

নেতৃবৃন্দরা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী দেশব্যাপী নারী নেতৃত্ব প্রতিষ্ঠিত করার জন্য অন্তত এক তৃতীয়াংশ ইউনিয়নে নারীদেরকে জনপ্রতিনিধি (চেয়ারম্যান) হওয়ার সুযোগ সৃষ্টির প্রতিশ্রুতির অংশ হিসেবে জেলার ৩ উপজেলার অন্তত ৩ ইউনিয়ন পরিষদের জন্য চেয়ারম্যান পদে ৩ নারী নেত্রীকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেওয়ার জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানো হয়।

পরে মনোনয়ন বোর্ড শেরপুর সদর উপজেলার ভাতশালা ইউনিয়নের জন্য নাজমুন নাহারকে দ্বিতীয় বারেরমতো, নকলা উপজেলার বানেশ্বরদী ইউনিয়নে আঞ্জুমান আরা বেগম (রুমী) এবং নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নে বন্দনা চাম্বু গং-কে বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে প্রথম বারেরমতো প্রাথমিক ভাবে নৌকা প্রতীকের জন্য মনোনিত করেন বলে আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দরা জানান।

আঞ্জুমান আরা বেগম (রুমী) নকলা উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হিসেবে এবং জেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তাছাড়া তিনি নকলা শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত চৌধুরী ছবরুন নেছা মহিলা কলেজে ক্রীড়া শিক্ষক হিসেবে (অবৈতনিক) কর্মরত আছেন। তাঁর স্বামী প্রয়াত আনিছুর রহমান বানেশ্বরদী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করে গেছেন। আনিছুর রহমান বানেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়াম্যান নির্বাচিত হয়ে সফল ইউপি চেয়ারম্যান হিসেবে জেলা-উপজেলায় ব্যাপক খ্যাতি অর্জন করেন।

স্নাতকোত্তর ডিগ্রিধারী আঞ্জুমান আরা বেগম (রুমী) বানেশ্বরদী ইউনিয়নের সার্বিক উন্নয়নে তথা ইউনিয়নবাসীর ভাগ্যের পরিবর্তনের জন্য বরাবরের ন্যায় জনস্বার্থে কাজ করে যেতে চান। একজন নারী হিসেবে নয়, তিনি একজন মানুষ হিসেবে সবার সহযোগিতায় সরকারের উন্নয়ন কর্মকান্ডে নিজেকে সরাসরি জড়িত রাখতে নিরলস কাজ করবেন বলে আঞ্জুমান আরা রুমী সাংবাদিকদের জানান। রুমী বলেন, এই বয়সেই আমি স্বামী-শ্বশুড়, বাবা-মা হারিয়েছি। আমার অভিভাবক বলতে মূলত আপনারা (ভোটাররা) ছাড়া আর কেউ নেই; নেই কোন পিছুটান। তাই আমি জনসেবা করার মধ্যদিয়ে সবার দোয়ার বরকত নিয়ে বাকি জীবন কাটাতে চাই।

নালিতাবাড়ী উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রথম বারের মতো এবার বন্দনা চাম্বু গং নামে কোনো নারী প্রতিদ্বন্দ্বিতা করবেন। উপজেলার ১২টি ইউপির মধ্যে শুধুমাত্র পোড়াগাঁও ইউপির চেয়ারম্যান পদে তিনি প্রতিদ্বন্দ্বীতা করবেন। বন্দনা চাম্বু গং পোড়াগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। নারী নেতৃত্বকে প্রাধান্য দিতে তাকে এ মনোনয়ন দেওয়া হয়েছে বলে উপজেলা আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছেন।

বন্দনা চাম্বু গং জানান, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী দেশব্যাপী নারী নেতৃত্ব প্রতিষ্ঠিত করার লক্ষ্যে নারীর ক্ষমতায়নে বিশ্বাসী এর প্রমাণ হলো তার মতো একজন নারীকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীতা করার সুযোগ করে দেওয়া।

উপজেলা আওয়ামী লীগের অনেকে জানান, নারীর ক্ষমতায়ন ও নারী নেতৃত্বকে প্রাধান্য দিতে এবং যোগ্য প্রার্থী হিসেবে বন্দনা চাম্বু গং-কে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে। উপজেলায় এই প্রথম ইউপি চেয়ারম্যান পদে কোনো নারীকে মনোনয়ন দেওয়া হলো বলে জানান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুল হকসহ অনেকে।

সদর উপজেলার ভাতশালা ইউনিয়নের জন্য নাজমুন নাহার, নকলা উপজেলার বানেশ্বরদী ইউনিয়নে আঞ্জুমান আরা বেগম (রুমী) এবং নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নে বন্দনা চাম্বু গং-কে বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে প্রাথমিক ভাবে নৌকা প্রতীকের জন্য মনোনিত করায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইস বুকসহ বিভিন্ন মাধ্যমে প্রচার প্রচারনাসহ পোস্টার সম্বলিত শুভেচ্ছা বাণীর যেন ঝড় বইছে।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।