বুধবার, ২২ মে ২০২৪, ১১:৪০ অপরাহ্ন
শিরোনামঃ
শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতা উদ্বোধন ছাত্রলীগ থেকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হলেন তরুণ সমাজসেবক কনক ঐতিহাসিক ভোট পেয়ে নকলা উপজেলা পরিষদের নতুন মহিলা ভাইস চেয়ারম্যান হলেন লাকী নকলা উপজেলা পরিষদের নতুন চেয়ারম্যান মাহবুবুল আলম সোহাগ নালিতাবাড়ী উপজেলা পরিষদে নির্বাচিত হলেন যাঁরা মেঘলা দিনে নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সোহাগ, ভাইস চেয়ারম্যান পদে কনক ও লাকী নির্বাচিত নকলার ৭৯ কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পৌঁছেছে ব্যালট পেপার যাবে সকালে নকলায় নির্বাচনি প্রচারনা বন্ধ, নিয়ন্ত্রিত যানবাহন ২১ মে সাধারণ ছুটি ঘোষণা নকলাকে স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তুলতে একগুচ্ছ পরিকল্পনা ঘোষণা দিলেন চেয়ারম্যান প্রার্থী সোহাগ

শেরপুর থেকে বিএডিসি’র আলু রপ্তানি শুরু হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটে ওঠেছে

এম. এম হোসাইন, নিজস্ব প্রতিনিধি:
  • প্রকাশের সময় | বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ২৮৬ বার পঠিত

এবছর বাংলাদেশ থেকে মালয়েশিয়া ও শ্রীলঙ্কায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)-এর আলু রপ্তানি শুরু হয়েছে। এর অংশ হিসেবে সম্প্রতি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) হিমাগার শেরপুর জোনের উৎপাদিত আলু থেকে ৬০ মেট্রিক টন আলু রপ্তানি করার মাধ্যদিয়ে শেরপুর থেকে রপ্তানি কার্যক্রম উদ্বোধন করা হয়। জাতীয় সংসদের হুইপ শেরপুর-১ এর সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি এ রপ্তানি কার্যক্রম উদ্বোধন করেন। এতে শেরপুরের আলু চাষীদের মুখে হাসি ফুটে ওঠেছে।

বিএডিসি শেরপুর হিমাগারের উপপরিচালক কৃষিবিদ খলিলুর রহমানের সভাপতিত্বে আলু রপ্তানি কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের হুইপ শেরপুর-১ এর সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি, বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শেরপুরের উপপরিচালক কৃষিবিদ ড. মুহিত কুমার দে এবং অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএডিসির চুক্তি ভিত্তিক আলু চাষী ওসমান গনি প্রমুখ।

বিএডিসির চুক্তি ভিত্তিক আলু চাষী ওসমান গনি বলেন, আমাদের বীজ আলু থেকে বাছাইকরা আলু বিক্রি করতে অনেক সমস্যা হতো। অনেক সময় অনেক আলু পচে যেতো। এখন বিদেশে রপ্তানী করার সুযোগ সৃষ্টি হওয়ায় আর নষ্ট হবেনা। এতেকরে আমরা চাষীসহ শ্রমিকরা লাভবান হবেন।

অনুষ্ঠানের অতিথি বক্তারা বলেন, শেরপুরে হিমাগার করা হয়েছে জেলার কৃষকদের উৎপাদিত আলু সংরক্ষন করার জন্য। আজ এ হিমাগার কর্তৃপক্ষের উদ্যোগে বিদেশে আলু রপ্তানী করা হচ্ছে। এটা শেরপুরবাসীর জন্য সুসংবাদ। এ হিমাগারে নিয়ম মোতাবেক সবকিছু হচ্ছে এবং ভবিষ্যতে এমনটাই হবে। বক্তারা আরও বলেন, বীজ আলু থেকে বাছাই করে বিদেশে রপ্তানি করার সুযোগ সৃষ্টি হওয়ায় কৃষক ও শ্রমিকদের বাড়তি আয় হবে। তাছাড়া শেরপুরে উৎপাদিত আলু আর নষ্ট হবে না, বরং কৃষকরা তাদের উৎপাদিত আলুর ন্যায্য দাম পাবেন। এতেকরে আলু চাষীসহ শ্রমিকদের আয় বাড়বে বলে তাঁরা মনে করেন।

আলু রপ্তানি কার্যক্রম উদ্বোধনের সময় বিএডিসি শেরপুর হিমাগারের ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শেরপুরের বিভিন্ন স্তরের কর্মকর্তা, বিএডিসির চুক্তি ভিত্তিক আলু চাষী ও বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।