শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন
শিরোনামঃ
নকলায় এক নারীর লাঠির আঘাতে পুরুষ খুন! আটক ২ নকলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন ও প্রদর্শনী মেলা নকলায় বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ’র উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন নকলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন নকলায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন নকলায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঢেউটিন ও সহায়তার চেক বিতরণ নকলা ইউএনও’র বিরুদ্ধে তথ্য কমিশন কর্তৃক গৃহীত অযৌক্তিক সুপারিশের বিরুদ্ধে গণস্বাক্ষরসহ প্রতিবাদ নকলা পৌরসভার কলাপাড়া গ্রামের সার্বজনীন ইফতার আয়োজনকে অনুকরণ করার আহবান নকলার ৫৩১০ জন পেলেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী’র ঈদ উপহার নকলায় কৃষকের মাঝে বিনামূল্যে সার বীজ বিতরণ উদ্বোধন

নকলায় গ্রামীন জনগোষ্ঠির স্বাস্থ্য সেবার জন্য পল্লী এ্যাম্বুলেন্স চালু

এম. এম হোসাইন, নিজস্ব প্রতিনিধি:
  • প্রকাশের সময় | সোমবার, ৫ এপ্রিল, ২০২১
  • ৩৯৪ বার পঠিত

গ্রামীন জনগোষ্ঠির স্বাস্থ্য সেবার জন্য আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের উদ্যোগে ও আর্থিক সহায়তায় পল্লী এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান কর্মসূচি চলছে। এর অংশ হিসেবে শেরপুর জেলার নকলা উপজেলায় দুই জন গ্রাহকের হাতে দুটি পল্লী এ্যাম্বুলেন্সের চাবি তুলে দেওয়া হয়েছে। যাদের হাতে এ্যাম্বুলেন্সের চাবি তুলে দেওয়া হয় তারা হলেন- উপজেলার বানেশ্বর্দী ইউনিয়নের বানেশ্বরদী গ্রামের আমিনুল ইসলাম ও ভূরদী গ্রামের সাতানী পাড়ার আনার মিয়া।

এ উপলক্ষে ৫ এপ্রিল সকাল ১১টায় উপজেলা পরিষদ কমপ্লেক্স চত্বরে সরকারি নির্দেশনা মোতাবেক সীমিত পরিসরে এ্যাম্বুলেন্স বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান দুইজন প্রশিক্ষিত গ্রাহকের হাতে দুটি পল্লী এ্যাম্বুলেন্সের চাবি তুলেদেন। এসময় পল্লী সঞ্চয় ব্যাংকের নকলা উপজেলা শাখা ব্যবস্থাপক আতিকুল ইসলাম, সুপারভাইজার সৈকত সরকার, ক্যাশিয়ার মনির হোসেন, মাঠ সহকারী জাকির হোসেন, আব্দুল্লাহ আল মোমেন, মাহফুজুর রহমান শাকিল, মজিবর রহমান, রাসেল মিয়া, কুরবান আলী, মমিনুল ইসলাম, নুসরাত জাহান ভাবনা, লাখি বেগম, সৈয়দা নাসরিন করুনা, তাসরিন জাহান, তৌহিদুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, নকলা প্রেসক্লাবের সহ-সভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টুসহ অন্যান্য সাংবাদিকগন স্বাস্থ্য বিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন।

শাখা ব্যবস্থাপক আতিকুল ইসলাম জানান, এরই মধ্যে উপজেলার ৫জন গ্রাহককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রাপ্যতা সাপেক্ষে বাকিদের মাঝে পল্লী এ্যাম্বুলেন্স বিতরণ করা হবে।  বিশেষ ধরনের এ এ্যাম্বুলেন্সে রুগী পরিবহনের সকল সুযোগ সুবিধা রয়েছে। এটি রিচার্জেবল ব্যাটারি দ্বারা চালিত। এটিতে চালকের সিট ছাড়াও ১০ টি সিট রয়েছে। রুগীদের জন্য পৃথক সিটের ব্যবস্থা আছে, রয়েছে অক্সিজেন সিলিন্ডারসহ সাইরেন সিষ্টেম, রুগী উঠানোর জন্য ট্রেচার, ফাস্ট এইড বক্স ও টুল বক্স। এতে যাত্রী পরিবহন করারও সু ব্যবস্থা রয়েছে। এই এ্যাম্বুলেন্স তৈরীতে অনেক বেশি খরচ হলেও, পাইলট প্রকল্প হিসেবে গ্রাহকদের কাছে এটির মূল্য ধরা হয়েছে ২ লাখ ৫০ হাজার টাকা। এছাড়া এ এ্যাম্বুলেন্সের ভ্যাট ও গ্রাহকের কাছে পৌঁছানো পর্যন্ত যাবতীয় ব্যয় পল্লী ব্যাংক হতে বহন করা হচ্ছে বলে জানান শাখা ব্যবস্থাপক আতিকুল ইসলাম। চাহিদা অনুযায়ী প্রতিটি ইউনিয়নে কয়েকটি করে পল্লী এ্যাম্বুলেন্স পর্যায়ক্রমে বিতরণ করা হবে বলে তিনি জানান।

নিউজটি শেয়ার করুনঃ

এই জাতীয় আরো সংবাদ
©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সমকালীন বাংলা
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102
error: ভাই, খবর কপি না করে, নিজে লিখতে অভ্যাস করুন।